বাসস দেশ-২৩ : করদাতা বাড়াতে কর অফিস সম্প্রসারণের উদ্যোগ

127

বাসস দেশ-২৩
মোশাররফ-সংলাপ
করদাতা বাড়াতে কর অফিস সম্প্রসারণের উদ্যোগ
ঢাকা, ৩ মার্চ, ২০১৯ (বাসস) : করদাতা সংগ্রহ বাড়াতে কর কার্যালয় সম্প্রসারণের উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া।
তিনি বলেন, ‘আমরা যাতে আরো বেশি করদাতার কাছে যেতে পারি এজন্য কর অফিসের সংখ্যা বাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে। আশা করি আগামী ৬ মাস থেকে ১ বছরের মধ্যে বিস্তৃত আকারে কর অফিস দেখতে পাবেন।’
রোববার রাজধানীর সেগুনবাগিচায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় করাঞ্চল-১ আয়োজিত অংশগ্রহণমূলক রাজস্ব সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
রাজস্ব আহরণে আয়কর বিভাগে নিয়োজিত না হয়েও যেসব প্রতিষ্ঠান উৎসে কর কর্তন, কর আহরণ ও সরকারি কোষাগারে করের টাকা জমাদানের কাজ করেন এমন প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সাথে মতবিনিময়ের লক্ষ্যে এই সংলাপের আয়োজন করা হয়।
করাঞ্চল-১ এর কমিশনার ফেরদৌসী বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে এনবিআর সদস্য (কর প্রশাসন) কালিপদ হালদার, সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. ওবায়েদ উল্লাহ আল মাসুদ, বাংলাদেশে নিযুক্ত কাতার এয়ারওয়েজের কান্ট্রি ম্যানেজার জয় প্রকাশ নায়ার প্রমূখ বক্তব্য রাখেন।
মোশাররফ হোসেন বলেন, এখন করের আওতা সম্প্রসারণের মাধ্যমে রাজস্ব আয় বাড়ানোর ওপর বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে। তাই করদাতা বাড়ানোর জন্য যদি করহার কমানোর প্রয়োজন হয়,সেটাও আমরা বিবেচনা করছি। এ নিয়ে এনবিআরের একটি কমিটি কাজ করছে বলে তিনি জানান।
কর কর্মকর্তাদের সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করার আহবান জানিয়ে তিনি বলেন, মানুষের মধ্যে করভীতি দূর এবং করবান্ধব পরিবেশ তৈরির জন্য কর কর্মকর্তাদের আরো বেশি করবান্ধব হতে হবে। করদাতার মধ্যে ইতিবাচক ধারনা তৈরির কাজটি কর কর্মকর্তাদেরই করতে হবে।
এনবিআর চেয়ারম্যান বলেন, ভীতিমূক্ত ও সহজ করব্যবস্থা গড়ে তুলতে অসৎ কর্মকর্তাদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা গ্রহণ করা হবে। যাতে রাজস্ব অংশীজনদের মধ্যে কর প্রশাসনের প্রতি ইতিবাচক ধারনা তৈরি হয়।
অনেকেই আয় কম দেখিয়ে কর ফাঁকি দিচ্ছে অভিযোগ করে তিনি বলেন,যেসব ক্ষেত্রে আয় কম দেখিয়ে রাজস্ব ফাঁকি দেয়া হচ্ছে, তা খুঁজে বের করে বন্ধ করা হবে। তার অভিমত হচ্ছে যে জিডিপির সব খাত থেকেই রাজস্ব আসা উচিত।
বাসস/এএসজি/আরআই/১৯০৪/এমএসআই