বাসস ক্রীড়া-১৯ : এমবাপ্পের গোলে ইউনাইটেডের বিপক্ষে ম্যাচের আগে উজ্জীবিত পিএসজি

127

বাসস ক্রীড়া-১৯
ফুটবল-ফ্রান্স-লীগওয়ান
এমবাপ্পের গোলে ইউনাইটেডের বিপক্ষে ম্যাচের আগে উজ্জীবিত পিএসজি
প্যারিস, ৩ মার্চ ২০১৯ (বাসস/এএফপি) : পিছিয়ে পড়ার পরও কিলিয়ান এমবাপের জোড়া গোলে কেইনের বিপক্ষে জয় নিয়ে মাঠ ছেড়েছে প্যারিস সেন্ট জামেই (পিএসজি)। শনিবারের ম্যাচটি ছিল চ্যাম্পিয়ন্স লীগের শেষ ষোলর ফিরতি লেগে ম্যানচেস্টার ইউনাইটেডের মোকাবেলার আগে পিএসজি’র শেষ এ্যাওয়ে ম্যাচ।
মাত্র ২০ বছর বয়সে ফ্রান্সের শীর্ষ টুর্নামেন্টে গোলের হাফ সেঞ্চুরি পুর্ন করা এমবাপ্পে ম্যাচ ঘন্টার কোটায় পৌঁছানোর মুহূর্তে পেনাল্টি থেকে গোল করে সমতায় ফিরিয়ে আনেন পিএসজিকে। এটি ছিল লীগ ওয়ানে পেনাল্টি থেকে তার ক্যারিয়ারের প্রথম গোল। তিন মিনিট আগেই চাঁদের ফরোয়ার্ড কাসিমির নিনগার গোলে পিছিয়ে পড়েছিল প্যারিস জায়ান্টরা। ম্যাচের ৮৭ মিনিটে ফের গোল করে পিএসজিকে ২-১ গোলে জয় এনে দেন ফরাসি আন্তর্জাতিক তারকা এমবাপ্পে। এটি ছিল চলতি মৌসুমে সব প্রতিযোগিতায় তার ২৯তম গোল। তন্মধ্যে ২৪টি গোল করেছেন লীগ ম্যাচে।
এ ম্যাচের মাধ্যমে সব ধরনের প্রতিেিযাগিতায় টানা অষ্টম জয় তুলে নেয় পিএসজি। যা লীগ ওয়ানে শীর্ষ দলকে পৌঁছে দিয়েছে ২০ পয়েন্টের ব্যাবধানে। খেলা শেষে চ্যানেল প্লাসকে এমবাপ্পে বলেন, ‘ম্যাচ শুরুর আগে কোচ বলে দিয়েছিলেন, বড় ম্যাচের জন্য প্রস্তুতি নিতে। যে কারণে বড় ম্যাচের আগে এই জয়টি আমাদের প্রয়োজন ছিল।’
তিনি বলেন, ‘এখানে আসার পথে আমাদেরকে ৩ ঘন্টার বাস ভ্রমণ করতে হয়েছে। আমরা এখানে পর্যটক হিসেবে ঘুরতে আসিনি। আমরা জয় চেয়েছিলাম। এখন আমরা ঘরে ফিরে পরের গুরুত্বপূর্ণ ম্যাচটির প্রতি মনোনিবেশ করবো।’
আসন্ন চ্যাম্পিয়ন্স লীগের ম্যাচকে সামনে রেখে দলের বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে বিশ্রামে রেখেছিলেন পিএসজি কোচ থমাস টাসেল। আগামী বুধবার প্রাক দেস প্রিন্সেসে অনুষ্ঠিত হবে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লীগের শেষ ষোলর ফিরতি লেগের ম্যাচটি। গত মাসে প্রথম লেগে ২-০ গোলের জয় নিয়ে অবশ্য এগিয়ে রয়েছে প্যারিস জায়ান্টরা।
দলের তারকা খেলোয়াড় জিয়ানলুইজি বুফন, থিয়াগো সিলভা, প্রেসনেল কিমপেমবে, মার্কো ভেরাট্টি এবং জুলিয়ান ড্রাক্সলারদের সাবই হয়তো বদলী হিসেবে মাঠে নেমেছেন, নতুবা অনুপস্থিত ছিলেন।
নেইমার ও এডিনসন কাভানি এখনো ইনজুরির কারণে সাইডলাইনে রয়েছেন। এদের মধ্যে নিতম্ব ইনজুরিতে থাকা কাভানি অবশ্য একাদশে ফেরার দ্বার প্রান্তে রয়েছেন।
কোচ টাসেল বলেন, ‘৯০ মিনিট কঠোর পরিশ্রম করেছে দলটি। শেষ মুহূর্তের জয়সূচক গোলটি আমাদের মানসিকতার বহি:প্রকাশ ঘটিয়েছে। এখন আমরা ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে ফিরতি লেগের ম্যাচের বিষয়ে মনোযোগ দেব।’
বাসস/এএফপি/এমএইচসি/১৮৫০/মোজা/স্বব