বাসস দেশ-২০ : এমআইএসটি -তে ‘বিশ্ব জন্মত্রুটি দিবস : সামাজিক সচেতনতা ও প্রতিরোধ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

132

বাসস দেশ-২০
এমআইএসটি-সেমিনার
এমআইএসটি -তে ‘বিশ্ব জন্মত্রুটি দিবস : সামাজিক সচেতনতা ও প্রতিরোধ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
ঢাকা, ৩ মার্চ, ২০১৯ (বাসস) : বিশ্ব জন্মত্রুটি দিবস-২০১৯ উপলক্ষে মিরপুর সেনানিবাসস্থ মিলিটারি ইন্সটিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজি (এমআইএসটি)-এর বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে ‘বিশ্ব জন্মত্রুটি দিবস : সামাজিক সচেতনতা ও প্রতিরোধ’ শীর্ষক সেমিনার ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।
আজ আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়ে বলা হয়, প্রতিবছর বিশ্বব্যাপী ৩ থেকে ৬ শতাংশ শিশু গুরুতর জন্মত্রুটি নিয়ে জন্মগ্রহণ করে। বিশ্বব্যাপী সাধারণ মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ২০১৫ সাল থেকে প্রতিবছর ৩ মার্চ ‘বিশ্ব জন্মত্রুটি দিবস’ হিসেবে পালিত হচ্ছে।
সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, এমপি। প্রধান অতিথি বলেন, শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ। শিশুদের সুস্থভাবে জন্মানো ও বেড়ে ওঠা নিশ্চত করতে হবে।
সেমিনারে জন্মত্রুটি নিয়ন্ত্রণে সচেতনতা ও প্রতিরোধের বিষয়ে ঢাকা মেডিক্যাল কলেজ, সম্মিলিত সামরিক হাসপাতাল, ঢাকা শিশু হাসপাতাল এবং আর্মড ফোর্সের মেডিক্যাল কলেজের আমন্ত্রিত ব্যক্তিগণ বক্তব্য উপস্থাপন করেন। এছাড়া, বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সদ্যপাশকৃত শিক্ষার্থীদের জন্য একটি চাকরি মেলা- ‘জব ফেয়ার-২০১৯’ আয়োজন করা হয়।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমান্ড্যান্ট, এমআইএসটি। এছাড়াও সকল ডিন, বিভাগীয় প্রধানগণ, সকল শিক্ষক-কর্মকর্তা ও শিক্ষার্থীসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থার উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তা এবং আমন্ত্রিত অন্যান্য অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/আইএসপিআর/এসই/১৮৪৬/আরজি