বাসস দেশ-১৯ : সৌদি শ্রম উপমন্ত্রীর সাথে প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রীর বৈঠক

132

বাসস দেশ-১৯
প্রবাসী-প্রতিমন্ত্রী
সৌদি শ্রম উপমন্ত্রীর সাথে প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রীর বৈঠক
ঢাকা, ৩ মার্চ, ২০১৯ (বাসস) : সৌদি শ্রম উপমন্ত্রী ড. আবদুল্লাহ বিন নাসের বিন মোহাম্মদ আবুথুনাইনের সাথে বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক প্রতিমন্ত্রী ইমরান আহমদ এক বৈঠক করেন।
আজ সৌদি আরবের রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাস থেকে ঢাকায় পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।
সৌদিআরবের রাজধানী রিয়াদে আয়োজিত এই বৈঠকে সৌদি আরবের পরিবর্তিত পরিস্থিতিতে কর্মরত বাংলাদেশী শ্রমিক ও গৃহকর্মীদের বিভিন্ন সমস্যা এবং ভিসা ট্রেডিং বন্ধের বিষয়ে দু’দেশ একমত প্রকাশ করে।
বৈঠকে সৌদিতে কর্মরত শ্রমিক ও গৃহকর্মীদের সমস্যা সমাধানে বছরে চারবার যৌথ কারিগরি সভা করার বিষয়ে আলোচনা করা হয়। আগামী রমজান মাসের পূর্বেই যৌথ কারিগরি কমিটির সভা অনুষ্ঠিত হতে পারে বলে সিদ্ধান্ত গৃহীত হয়।
সভায় বাংলাদেশী গৃহকর্মীদের জন্য দূতাবাসের তত্ত্বাবধানে পরিচালিত সেফ হাউজ এর বিষয়ে দু’দেশ একত্রে কাজ করবে বলে জানায়।
এছাড়া সভায় কোন বাংলাদেশী শ্রমিক যথাযথ মেডিক্যাল পরীক্ষা ছাড়া সৌদি আরব আসতে পারবে না এ মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় সৌদি আরবে কর্মরত শ্রমিকদের স্বার্থ সুরক্ষার জন্য বিদ্যমান ‘মুসানেদ’ সফটওয়্যারটির মান উন্নত করার বিষয়ে আলোচনা করা হয়।
এ সময় সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহসহ দূতাবাসের মিশন উপ-প্রধান ড. মোঃ নজরুল ইসলাম ও অন্যান্য কর্মকর্তাও বৈঠকে যোগ দেন। এছাড়া প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো: ফজলুল করিম ও মো: যাহিদ হোসেন এ সময় উপস্থিত ছিলেন।
বৈঠক শেষে প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী ইমরান আহমদ, রিয়াদের কূটনৈতিক পাড়ায় বাংলাদেশ দূতাবাসের নবনির্মিত ভবন পরিদর্শন করেন। এ সময় তিনি কনস্যুলার সেবা গ্রহণ করতে আসা প্রবাসী বাংলাদেশীদের সাথে মতবিনিময় করেন।
বাসস/সবি/এসএস/১৮৪৩/আরজি