বাসস ক্রীড়া-১৭ : মাহরেজের গোলে তালিকার শির্ষে ম্যানসিটি, স্পার্সদের সমতায় রেখে মান বাঁচালেন লরিস

112

বাসস ক্রীড়া-১৭
ফুটবল-ইংলিশ প্রিমিয়ার
মাহরেজের গোলে তালিকার শির্ষে ম্যানসিটি, স্পার্সদের সমতায় রেখে মান বাঁচালেন লরিস
লন্ডন, ৩ মার্চ ২০১৯ (বাসস/এএফপি) : রিয়াদ মাহরেজের গোলে ফের প্রিমিয়ার লীগ ফুটবলের পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে এসেছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। শনিবার বোর্নমাউথকে ১-০ গোলে হারিয়েছে পেপ গার্দিওলার শিষ্যরা। এদিকে উত্তর লন্ডনের ডার্বিতে গতকাল আর্সেনালের বিপক্ষে স্পার্সদের সমতায় রেখে মান বাঁচালেন হুগো লরিস। ১-১ গোলে ড্র হয়েছে ডার্বি ম্যাচটি।
শনিবারের লীগ ম্যাচে জয়ী হয়ে লিভারপুলের সঙ্গে ২ পয়েন্টের ব্যবধান নিয়ে ফের টেবিলের শীর্ষ স্থান পুনরুদ্ধার করেছে পেপ গার্দিওলার শিষ্যরা। ড্যান কোর্টে ম্যাচের দ্বিতীয়ার্ধে সিটির হয়ে জয়সূচক গোলটি করেছেন মাহরেজ।
তবে তীব্র লড়াই করে জয় পাওয়া ম্যাচের পরও সিটির হাতাশার জায়গাটি হচ্ছে কেভিন ডি ব্রুইনা ও জন স্টোনস এর ইনজুরি। যা সিটির চার শিরেপো জয়ের লক্ষ্যকে ব্যাহত করতে পারে। হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়ে প্রথমার্ধেই মাঠ ছাড়তে হয়েছে ডি ব্রুইনাকে।
এমনিতেই ইনজুরির কারণে ফার্নান্দিনহো ও আয়মেরিক ল্যাপোর্তেকে দলের বাইরে রাখতে হচ্ছে সিটিকে। এরপরও বিরতির পর কুচকির ইনজুরিতে পড়ায় ইংল্যান্ড ডিফেন্ডার স্টোনসকেও মাঠ থেকে তুলে ফেলতে হয় সিটিজেনদের।
তারপরও স্কোয়াড হিসেবে সিটি যে অপ্রতিরোধ্য তার উৎকৃষ্ট প্রমাণ দিয়েছেন মাহরেজ। ডি ব্রুইনার পরিবর্তিত হিসেবে মাঠে নামা এই আলজেরিয় উইঙ্গার ৫৫ মিনিটে গোল করে লীড এনে দেন চ্যাম্পিয়নদের। সর্বশেষ ডিসেম্বরে গোল পাওয়া এই তারকা বোর্নমাউথের গোল রক্ষক আর্থার বুরসের পায়ের নিচ দিয়ে বল পাঠিয়ে গোল করেন।
ম্যাচ শেষে সিটি কোচ গার্দিওলা বলেন, ‘শারিরিক কারণে আমাদেরকে বেশ কজন খেলোয়াড়কে বিশ্রামে রাখতে হয়েছে। এই কারণে এই জয়টি ছিল অসাধারণ। এই মৌসুমে কি ঘটতে যাচ্ছে সেটি বিবেচ্য নয়, বরং এমন পারফর্মেন্সের জন্য তারা প্রশংসা পাবার দাবীদার।’
এদিকে ওয়েম্বলিতে অনুষ্ঠিত ম্যাচের ৯০ মিনিটে প্রতিপক্ষ আর্সেনালের পেনাল্টি ঠেকিয়ে দিয়ে স্পার্সদের সমতায় রেখে দিতে সক্ষম হয়েছেন লরিস। এর আগে ম্যাচটি ১-১ গোলে ড্র ছিল । পেনাল্টি প্রতিহত করে এর হেরফের হতে দেননি স্পার্স গোলরক্ষক।
ম্যাচের ১৬ মিনিটে এ্যারন রামসের গোলে পিছিয়ে পড়েছিল মরিসিও পচেত্তিনোর শিষ্যরা। আলেক্সান্দার ল্যকাজেট্টির পাস থেকে বল পেয়ে লক্ষ্য ভেদ করেছিলেন তিনি। তবে ৭৪ মিনিটে হ্যারি কেনের গোলে সমতা ফিরে পায় স্পার্সরা। ফ্রি কিক থেকে ক্রিস্টোফার এরিকসনের উড়িয়ে দেয়া বল নিয়ন্ত্রণে নিয়ে এই ইংলিশ স্ট্রাইকার লক্ষ্য ভেদ করলে সমতায় ফিরে স্পার্সরা। এটি ছিল কেনের এই মৌসুমে ২২তম গোল। গানারদের বিপক্ষে লীগে এটি ছিল তার নবম গোল। ম্যাচের শেষ মুহূর্তে ডেভিসন সানচেজ বিপজ্জনকভাবে বাঁধা দেয়ার কারণে পিয়েরে এমিরেক আবামেয়াং পেনাল্টি লাভ করেন রেফারির নির্দেশে। তবে অসাধারণ ওই সুযোগটি কাজে লাগাতে ব্যর্থ হয় গানাররা। গানারদের হতাশ করে স্পার্সদের রক্ষা করেন লরিস। আবামেয়াংয়ের নীচু শটের বলটি ডান দিকে ঝাঁপিয়ে পড়ে ফিরিয়ে দেন ফরাসি গোলরক্ষক।
এর আগে উরুগুয়ের মিডফিল্ডার লুকাস টোরেইরা লাল কার্ড দেখে মাঠ ছাড়লে ১০ জন নিয়ে শেষ ১০ মিনিট খেলতে হয়েছে আর্সেনালকে।
শনিবার অনুষ্ঠিত লীগের অন্য ম্যাচে ব্রাইটন ১-০ গোলে হাডার্সফিল্ডকে, ক্রিস্টাল প্যালেস ৩-১ গোলে বার্নলিকে, উলভারহ্যাম্পটন ২-০ গোলে কার্ডিফ সিটিকে এবং ওয়েস্টহ্যাম ২-০ গোলে নিউক্যাসলকে পরাজিত করেছে।
বাসস/এএফপি/এমএইচসি/১৭৫০/মোজা/স্বব