বাসস ক্রীড়া-৮ : ক্যারিয়ারের সেরা ইনিংস সৌম্য-মাহমুদুল্লাহ’র

148

বাসস ক্রীড়া-৮
ক্রিকেট-হ্যামিল্টন টেস্ট
ক্যারিয়ারের সেরা ইনিংস সৌম্য-মাহমুদুল্লাহ’র
হ্যামিল্টন, ৩ মার্চ ২০১৯ (বাসস) : নিউজিল্যান্ডের কাছে হ্যামিল্টন টেস্টের দ্বিতীয় ইনিংসে সৌম্য সরকার ১৪৯ ও অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ ১৪৬ রান করেন। সৌম্য-মাহমুদুল্লাহ’র টেস্ট ক্যারিয়ারের সেরা ইনিংস এই দু’টি। দু’জনের দুর্দান্ত দু’টি ইনিংস সত্বেও সিরিজের প্রথম টেস্ট ইনিংস ও ৫২ রানে হারে বাংলাদেশ।
২০১৫ সালের এপ্রিলে খুলনায় টেস্ট অভিষেক হয় সৌম্যর। ঐ টেস্টে প্রতিপক্ষ ছিলো পাকিস্তান। ২০১৭ সালের জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ক্রাইস্টচার্চে নিজের ক্যারিয়ারের চতুর্থ টেস্টে প্রথম হাফ-সেঞ্চুরির স্বাদ নেন তিনি। করেন ৮৬ রান।
এরপর ২০১৭ সালের মার্চে গল টেস্টের দুই ইনিংসে হাফ-সেঞ্চুরি তুলে নেন সৌম্য। ৭১ ও ৫৩ রান করেন তিনি। কলম্বোতে পরের টেস্টের প্রথম ইনিংসে আবারো হাফ-সেঞ্চুরির স্বাদ নেন সৌম্য। করেন ৬১ রান।
এরপর ছয় টেস্টের ১১ ইনিংসে হাফ-সেঞ্চুরির দোড়গোড়াতেই পৌছেতে পারেননি সৌম্য। ৩৩ রান ছিলো তার সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। অবশেষে নিজের ১৩তম টেস্ট ও ২৪তম ইনিংসে এসে টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির দেখা পান। প্রথম সেঞ্চুরি শেষে ১৪৯ রানে আউট হন সৌম্য। তার ১৭১ বলের ইনিংসে ২১টি চার ও ৫টি ছক্কা ছিলো।
সৌম্যর মত নিজের টেস্ট ক্যারিয়ারে সেরা ইনিংস খেললেন মাহমুদুল্লাহ। ২০০৯ সালে কিংস্টনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট অভিষেক হয় তার। ২০১০ সালে হ্যামিল্টনে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম সেঞ্চুরির দেখা পেয়েছিলেন মাহমুদুল্লাহ। করেন ১১৫ রান।
মাহমুদুল্লাহ’র দ্বিতীয় সেঞ্চুরিটি আসে দীর্ঘদিন পর। গেল বছরের নভেম্বরে ঢাকায় জিম্বাবুয়ের বিপক্ষে অপরাজিত ১০১ রান করেন মাহমুদুল্লাহ। পরের সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি তুলে নেন তিনি। ঢাকা টেস্টে ১৩৬ রানের দর্শনীয় ইনিংস খেলেন মাহমুদুল্লাহ।
ঐ ইনিংসের পরের ম্যাচের দ্বিতীয় ইনিংসে আবারো সেঞ্চুরির স্বাদ নিলেন মাহমুুদুল্লাহ। এবার করেন ১৪৬ রান। আর এটিই তার ক্যারিয়ারের সেরা ব্যক্তিগত ইনিংস এখন।
বাসস/এএমটি/১২৫০/নীহা