বাসস ক্রীড়া-৩ : থমাস-গেইল নৈপুণ্যে সিরিজ সমতায় শেষ করলো ওয়েস্ট ইন্ডিজ

156

বাসস ক্রীড়া-৩
ক্রিকেট-ওয়ানডে
থমাস-গেইল নৈপুণ্যে সিরিজ সমতায় শেষ করলো ওয়েস্ট ইন্ডিজ
সেন্ট লুসিয়া, ৩ মার্চ, ২০১৯ (বাসস) : পেসার ওসান থমাসের বিধ্বংসী বোলিং ও ওপেনার ক্রিস গেইলের ঝড়ো ব্যাটিং-এ ইংল্যান্ডের সাথে ওয়ানডে সিরিজ সমতায় শেষ করলো স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। গতরাতে সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডেতে ইংলিশদের ৭ উইকেটে হারায় ক্যারিবীয়রা। থমাস বল হাতে ২১ রানে ৫ উইকেট ও গেইল ব্যাট হাতে ২৭ বলে ৭৭ রান করেন। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ ২-২ সমতায় শেষ হলো। তিন ম্যাচের টেস্ট ২-১ ব্যবধানে জিতেছিলো স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ।
প্রথম চার ম্যাচ শেষে ২-১ ব্যবধানে সিরিজে এগিয়ে ছিলো ইংল্যান্ড। সিরিজ হার এড়াতে পঞ্চম ও শেষ ম্যাচে জয় ছাড়া অন্য কোন পথ খোলা ছিলো না ওয়েস্ট ইন্ডিজের। তাই সেন্ট লুসিয়ার ড্যারেন সামি স্টেডিয়ামে টস জিতে প্রথমে বোলিং বেছে নেয় ক্যারিবীয়রা। বল হাতে শুরুতেই ইংল্যান্ড ব্যাটিং লাইনআপে আঘাত হানেন ওয়েস্ট ইন্ডিজের দুই পেসার শেলডন কটরেল ও অধিনায়ক জেসন হোল্ডার। বেয়ারস্টোকে ১১ রানে কটরেল ও রুটকে ১ রানে ফিরিয়ে দেন হোল্ডার।
১৮ রানে ২ উইকেট হারানোর পর দলকে লড়াইয়ে ফেরানোর চেষ্টা করেন আরেক ওপেনার অ্যালেক্স হেলস, অধিনায়ক ইয়োইন মরগান ও বেন স্টোকস। কিন্তু ৮৮ রানের মধ্যে বিদায় নেন তারা। এতে চাপে পড়ে যায় ইংল্যান্ড। বল হাতে বিধ্বংসী হয়ে প্রতিপক্ষের সেই চাপকে আরও বাড়িয়ে দেন ওয়েস্ট ইন্ডিজের ডান-হাতি বোলার থমাস।
মরগানকে আউটের পর ওয়েস্ট ইন্ডিজের শেষ পাঁচ ব্যাটসম্যানের মধ্যে চারটিই শিকার করেন থমাস। ফলে থমাসের পাঁচ উইকেট শিকারের ২৮ দশমিক ১ ওভারে ১১৩ রানেই গুটিয়ে যায় ইংল্যান্ড। মরগান ১৮, আগের ম্যাচের সেঞ্চুরিয়ান জশ বাটলার ২৩, মঈন আলী ১২, ক্রিস ওকস-টম কারান শুন্য রান করে থমাসের শিকার হন। এছাড়া হেলস ২৩ ও স্টোকস ১৫ রান করেন। ৯ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে প্রথমবারের মত ৫ উইকেট শিকার করলেন থমাস। এছাড়া হোল্ডার-ব্রার্থওয়েট ২টি করে উইকেট নেন।
জয়ের জন্য মাত্র ১১৪ রানের টার্গেটে ক্রিজে গিয়ে ব্যাট হাতে ঝড় তুলেন গেইল। দুই পেসার ওকস ও উডকে তুলোধুনো করেন তিনি। অন্যপ্রান্তে দর্শকের মত গেইলের ঝড় দেখেছেন আরেক ওপেনার জন ক্যাম্পবেল। তবে দলীয় রানে ৯ বলে ১ রান করে আউট হন তিনি।
সতীর্থকে হারিয়েও দমে যাননি গেইল। বৃষ্টির মত চার-ছক্কা মেরেছেন তিনি। ১৯তম বলেই হাফ-সেঞ্চুরির স্বাদ নেন এই বাঁ-হাতি ওপেনার। যা ওয়েস্ট ইন্ডিজের পক্ষে দ্রুততম হাফ-সেঞ্চুরি। হাফ-সেঞ্চুরি তুলেও মারমুখী মেজাজেই ছিলেন গেইল। তবে ব্যক্তিগত ৭৭ রানে আউট হয়ে যান তিনি। তখন দলের রান ২ উইকেটে ৯৩। ৫টি চার ও ৯টি ছক্কায় ২৭ বলে নিজের ঝড়ো ইনিংসটি সাজান গেইল। ইংল্যান্ডের দুই পেসার ওকসকে ৪টি ও উডকে ৫টি ছক্কা মারেন তিনি। ওকসের প্রথম ওভারে ১৬, দ্বিতীয় ওভারে ২৩ ও উডের চতুর্থ ওভারে ২৬ রানও নিয়েছেন গেইল।
এরপর শাই হোপ ১৩ রানে থামলেও ড্যারেন ব্রাভো ও শিমরোন হেটমায়ার দলের জয় নিশ্চিত করেন। ১২ দশমিক ১ ওভারে জয় তুলে নেয় ওয়েস্ট ইন্ডিজ। ব্রাভো ৭ ও হেটমায়ার ১১ রানে অপরাজিত থাকেন। ইংল্যান্ডের উড ২টি ও ওকস ১টি উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন থমাস ও সিরিজ সেরা হন গেইল।
টেস্ট-ওয়ানডে সিরিজ শেষে এবার তিন ম্যাচের টি-২০ লড়াইয়ে নামবে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড। তিন ম্যাচের টি-২০ সিরিজ শুরু হবে ৫ মার্চ।
সংক্ষিপ্ত স্কোর :
ইংল্যান্ড : ১১৩/১০, ২৮.১ ওভার (বাটলার ২৩, হেলস ২৩, থমাস ৫/২১)।
ওয়েস্ট ইন্ডিজ : ১১৫/৩, ১২.১ ওভার (গেইল ৭৭, হোপ ১৩, উড ২/৫৫)।
ফল : ওয়েস্ট ইন্ডিজ ৭ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : ওসান থমাস (ওয়েস্ট ইন্ডিজ)।
সিরিজ সেরা : ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ)।
সিরিজ : পাঁচ ম্যাচের সিরিজ ২-২ সমতায় শেষ।
বাসস/এএমটি/১২২০/নীহা