বাসস ক্রীড়া-৮ : দ্বিতীয়বারের মত এক ইনিংসে নিউজিল্যান্ডের তিন ব্যাটসম্যানের সেঞ্চুরি

136

বাসস ক্রীড়া-৮
ক্রিকেট-হ্যামিল্টন টেস্ট
দ্বিতীয়বারের মত এক ইনিংসে নিউজিল্যান্ডের তিন ব্যাটসম্যানের সেঞ্চুরি
হ্যামিল্টন, ২ মার্চ ২০১৯ (বাসস) : বাংলাদেশের বিপক্ষে হ্যামিল্টন টেস্টের প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের প্রথম তিন ব্যাটসম্যানই সেঞ্চুরি করেছেন। দুই ওপেনার জিত রাভাল-টম লাথাম সেঞ্চুরি করলেও ডাবলের স্বাদ নেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। রাভাল ১৩২, লাথাম ১৬১ ও উইলিয়ামসন অপরাজিত ২০০ রান করেন। নিজেদের ক্রিকেট ইতিহাসে দ্বিতীয়বারের মত এমন কীর্তি গড়লো নিউজিল্যান্ড। তবে বিশ্ব ক্রিকেট এটি ১৩তম ঘটনা। বাংলাদেশের বিপক্ষে তৃতীয় বার।
নিউজিল্যান্ডের পক্ষে এর আগে ২০০৩ সালে চন্ডিগড়ে ভারতের বিপক্ষে টেস্টের এক ইনিংসে প্রথম তিন ব্যাটসম্যানই সেঞ্চুরি করেছিলেন। মার্ক রিচার্ডসন ১৪৫, লুই ভিনসেন্ট ১০৬ ও স্কট স্টাইরিস ১১৯ রান করেন।
আর বাংলাদেশের বিপক্ষে ২০০৭ সালে ঢাকায় ভারত ও ২০১৭ সালে ব্লুমফন্টেইনে দক্ষিণ আফ্রিকার প্রথম তিন ব্যাটসম্যান সেঞ্চুরি করেছিলেন।
বাংলাদেশের বিপক্ষে চলতি সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিনই সেঞ্চুরি করে নিজের ইনিংসের ইতি টানেন রাভাল ও লাথাম। তবে দ্বিতীয় দিন শেষে ৯৩ রানে অপরাজিত ছিলেন। তৃতীয় দিন সকালে তৃতীয় ওভারেই সেঞ্চুরি ২০তম সেঞ্চুরি পূর্ণ করেন তিনি।
সেঞ্চুরির পর নিজের ইনিংস বড় করে ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল-সেঞ্চুরি তুলে নেন উইলিয়ামসন। ২০১৫ সালে ওয়েলিংটনে শ্রীলংকার বিপক্ষে নিজের প্রথম ডাবল-সেঞ্চুরি করেছিলেন তিনি। সে বার ২৪২ রানে অপরাজিত ছিলেন তিনি।
বাসস/এএমটি/১৭২০/স্বব