ভিয়েতনাম সফরে হো চি মিনের প্রতি শ্রদ্ধা কিমের

374

হ্যানয়, ২ মার্চ, ২০১৯ (বাসস) : উত্তর কোরীয় নেতা কিম জং উন শনিবার ভিয়েতনামের বিপ্লবী নেতা হো চি মিনের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন। একইদিনে কিম তার সাঁজোয়া ট্রেন নিয়ে চীনের উদ্দেশ্যে ভিয়েতনাম ত্যাগ করেন।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকের জন্যে কিম হ্যানয় সফর করেন। এখানে ট্রাম্পের সঙ্গে তার দ্বিতীয় দফার বৈঠক কোন চুক্তি ছাড়াই শেষ হয়।
উত্তর কোরিয়ার যে কোন ঐতিহাসিক আনুষ্ঠানিকতায় কিম সাধারণত পিয়ংইয়ং এর উপকন্ঠে তার পিতা কিম জং ইল ও পিতামহ কিম ইল সুং-এর সৌধে শ্রদ্ধা নিবেদন করেন। কিন্তু ভিয়েতনামের স্বাধীনতার নায়ক হো চি মিনের উদ্দেশ্যে তার এ শ্রদ্ধা নিবেদনকে ব্যতিক্রম হিসেবেই দেখা হচ্ছে।
হো চি মিনের সৌধের কংক্রিট দেয়ালে কিম বিশাল আকৃতির একটি পুষ্পস্তবক দিয়ে এবং প্রায় এক মিনিট মাথা নুইয়ে তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পুষ্পস্তবকে তার নামসহ লেখা ছিল ‘হো চি মিনের স্মৃতির স্মরণে’।
তবে কিম চীনে তার চারবারের সফরে কখনও মাও সেতুংয়ের প্রতি এ ধরণের শ্রদ্ধা নিবেদন করেন নি। যদিও চীন উত্তর কোরিয়ার মূল কূটনৈতিক রক্ষক এবং বাণিজ্য ও সহযোগিতার প্রধান সহযোগী।
উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা নেতা কিম ইল সুং হো চি মিনের ঘনিষ্ঠ বন্ধু ছিলেন। যুক্তরাষ্ট্রের সাথে ভিয়েতনাম যুদ্ধকালে কিম যুদ্ধবিমান চালনাকারী পাইলট এবং যুদ্ধবিষয়ক মনস্তত্ত্ব বিশেষজ্ঞ পাঠান।
পিয়ংইয়ং এ ভিয়েতনাম দূতাবাসের সামনে নোটিশবোর্ডে এ দু নেতার একটি যৌথ ছবিও রয়েছে।