গণতন্ত্রের অগ্রযাত্রায় সহযাত্রী হবে পুলিশ : স্বরাষ্ট্রমন্ত্রী

565

ঢাকা, ১ মার্চ, ২০১৯ (বাসস) : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, ‘দেশের জন্মলগ্ন হতে স্বাধীনতার চেতনা যে বাহিনীর হৃদয়ে প্রোথিত, সে পুলিশ বাহিনী গণতন্ত্রের অগ্রযাত্রায় সহযাত্রী হবে। ভূমিকা রাখবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা নির্মাণে।’
আজ শুক্রবার কেন্দ্রীয়ভাবে ঢাকায় মিরপুর পুলিশ স্টাফ কলেজ চত্বরে নির্মিত অস্থায়ী পুলিশ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ‘পুলিশ মেমোরিয়াল ডে ২০১৯’ উদ্বোধনকালে এসব কথা বলেন। বিশেষ অতিথি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তাফা কামাল উদ্দিন, বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল ড. মোহাম্মদ জাবেদ পাটওয়ারী এবং নিহত পুলিশ সদস্যদের পরিবারবর্গ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন।
জননিরাপত্তা ও আইন-শৃঙ্খলা রক্ষাকালে কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের স্ম^রণে দেশব্যাপী সকল পুলিশ ইউনিটে যথাযোগ্যয় মর্যাদা পালিত হচ্ছে ‘পুলিশ মেমোরিয়াল ডে-২০১৯’।
এ অনুষ্ঠানে মন্ত্রী ২০১৮ সালে কর্তব্যরত অবস্থায় নিহত ১৫৮ জন পুলিশ সদস্যের পরিবারকে স্বীকৃতি স্মারক ও উপহার তুলে দেন।
স্বরাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ‘শৃঙ্খলা, নিরাপত্তা, প্রগতি’ মন্ত্রে দীক্ষিত বাংলাদেশ পুলিশের সদস্যরা দেশে আইন-শৃঙ্খলা রক্ষাসহ আইনের শাসন প্রতিষ্ঠার জন্য দায়িত্ব পালন করে আসছে। জনগণের জানমালের নিরাপত্তায় অত্যন্ত নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করতে গিয়ে প্রতি বছর অনেক পুলিশ সদস্য নিহত ও আহত হন।’
অনুষ্ঠানের শুরুতে নিহত পুলিশ সদস্যদের আত্মার শান্তি কামনা করে মোনাজাত করা হয় এবং দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করে তাদের প্রতি সম্মান জানানো হয়।