বাসস ক্রীড়া-৯ : বিশ্বকাপ নজরে রেখে ওয়ানডে সিরিজ শুরু করছে শ্রীলংকা-দক্ষিণ আফ্রিকা

158

বাসস ক্রীড়া-৯
শ্রীলংকা-দ:আফ্রিকা-প্রিভিউ
বিশ্বকাপ নজরে রেখে ওয়ানডে সিরিজ শুরু করছে শ্রীলংকা-দক্ষিণ আফ্রিকা
জোহানেসবার্গ, ১ মার্চ, ২০১৯ (বাসস/এএফপি) : আসন্ন বিশ্বকাপকে নজরে রেখে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করতে যাচ্ছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা ও সফরকারী শ্রীলংকা। ওয়ান্ডারার্সে রোববার বাংলাদেশ সময় বেলা ২টায় শুরু হবে সিরিজের প্রথম ম্যাচ।
নিজ মাঠে লংকানদের কাছে লজ্জাজনকভাবে দুই টেস্টের সিরিজে হোয়াইটওয়াশের পর জয়ের ধারায় ফিরতে মরিয়া দক্ষিণ আফ্রিকা। পক্ষান্তরে টেস্টের ফর্ম ওয়ানডেতেও অব্যাহত রাখতে চায় সফরকারীরা। তবে দুই দলেরই লক্ষ্য থাকবে আগামী ৩০ মে ইংল্যান্ড এন্ড ওয়েলসে শুরু হতে যাওয়া বিশ্বকাপের জন্য সেরা ১৫ খেলোয়াড় বাছাই করা।
প্রথম তিন ম্যাচের জন্য বোলিং আক্রমনকে প্রাধান্য দিয়ে ১৪ সদস্যের দল নির্বাচন করেছে দক্ষিণ আফ্রিকা। আসন্ন বিশ্বকাপে সেরা বোলিং কম্বিনেশন ঠিক করার লক্ষ্যেই স্বাগতিকদের এমন দল নির্বাচন। পক্ষান্তরে শ্রীলংকা দল ১৭ সদস্যের।
সাম্প্রতিক সময়ে ওয়ানডেতে উভয় দলের রেকর্ডই মধ্যমানের। ২০১৮ সালের শুরু থেকে দক্ষিণ আফ্রিকা ১২ ম্যাচে জয়ী ও ১০ ম্যাচে পরাজিত হয়েছে। একই সময়ে শ্রীলংকা জয় পেয়েছে ছয়টিতে, পরাজিত হয়েছে ১৩ ম্যাচে। এছাড়া তাদের একটি ম্যাচ হয়েছে পরিত্যক্ত।
অভিজ্ঞ লাসিথ মালিঙ্গার নেতৃত্বে গত মাসে নিউজিল্যান্ড সফরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে শ্রীলংকা।
টেস্ট দলের মাত্র পাঁচ খেলোয়াড়কে অন্তর্ভুক্ত করে ওয়ানডে স্কোয়াড গঠন করেছে দক্ষিণ আফ্রিকা। পক্ষান্তরে লংকান দলে জায়গা অক্ষুন্ন রাখতে পেরেছেন মাত্র সাত জন। তবে ফর্মেট ও কন্ডিশন ভিন্ন হলেও টেস্ট জয় আত্মবিশ্বাস যোগাবে লংকানদের।
ডারবান এবং পোর্ট এলিজাবেথের মন্থর পিচে টেস্ট হারলেও জোহানেসবার্গ ও সেঞ্চুরিয়নের পেস সহায়ক পিচে ফেরাটাকে স্বাগত জানাবে দক্ষিণ আফ্রিকা।
ইনজুরি কাটিয়ে দীর্ঘ সময় পর দলে ফেরা দুই ফাস্ট বোলার লুঙ্গি এনডিগি এবং নতুন মুখ এনরিখ নর্টি লংকান ব্যাটসম্যানদের জন্য ছ্যালেঞ্জ ছুঁড়ে দিতে পারে। এছাড়া বিশ্বকাপ দলে জায়গা নিশ্চিত করতে মরিয়া থাকবেন অভিজ্ঞ পেসার ডেল স্টেইনও।
বিশ্বকাপের গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবে জেপি ডুমিনির ফিটনেসও পর্যক্ষেণ করবেন দক্ষিণ আফ্রিকান নির্বাচকরা।
কাঁধে ইনজুরির কারণে মৌসুমের অধিকাংশ সময় মাঠের বাইরে থাকার পর ঘরোয়া ক্রিকেটে কেপ কোবরাসের হয়ে গতকাল মাঠে ফেরার কথা ছিল তার।
প্রথম তিন ম্যাচের দলে জায়গা না পেলেও শেষ দুই ওয়ানডেতে ডুমিনি খেলবেন বলে ধারণা করা হচ্ছে।
মালিঙ্গা, উপুল থারাঙ্গা এবং থিসারা পেরেরার অন্তর্ভুক্তিতে শক্তিশালী হয়েছে শ্রীলংকা দল।
দল (সম্ভাব্য) :
দক্ষিণ আফ্রিকা : ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), কুইন্টন ডি কক(উই:) , রজিা জেন্ড্রিকস, ইমরান তাহির, ডেভিড মিলার, উইয়ান মুলডার, লুঙ্গি এনডিগি, এনরিচ নর্টি, আন্দিল ফেলুকুয়াও, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, তাবরিজ শামসি, ডেল স্টেইন, রাসি ভ্যান ডার ডুসেনভ
শ্রীলংকা: লাসিথ মালিঙ্গা (অধিনায়ক), নিরোশান ডিকবেলা (উই:), আকিলা ধনঞ্জয়া, ধনঞ্জয়া ডি সিলভা, আবিসকা ফার্নান্দো, ওশাদা ফার্নান্দো, বিশ্ব ফার্নান্দো, কামিন্দু মেন্ডিস, কুসল মেন্ডিস, এ্যাঞ্জেলো পেরেরা, কুসল পেরেরা, প্রিয়ামল পেরেরা, থিসারা পেরেরা, কাসুন রাজিথা, লক্ষণ সান্দাকান, উপুল থারাঙ্গা, ইসুরু উদানা।
সূচি:
মার্চ ৩, জোহানেসবার্গ: ১ম ওয়ানডে
মার্চ ৬, সেঞ্চুরিয়ন: ২য় ওয়ানডে
মার্চ ১০, ডারবান, ৩য় ওয়ানডে
মার্চ ১৩, পোর্ট এলিজাবেথ, ৪র্থ ওয়ানডে
মার্চ ১৬, কেপ টাউন, ৫ম ওয়ানডে।
বাসস/এএফপি/১৭৪৫/মোজা/স্বব