বাসস দেশ-২৮ : জামালপুরের অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের আহ্বান

584

বাসস দেশ-২৮
বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী-সেমিনার
জামালপুরের অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের আহ্বান
ঢাকা, ৪ জুন, ২০১৮ (বাসস) : বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম জামালপুরে অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করার জন্য দেশের ব্যবসায়িদের প্রতি আহবান জানিয়েছেন।
তিনি আজ রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আয়োজিত ‘ইনভেস্টম্যান্ট অপরচুনিটি ইন জামালপুর ইকোনোমিক জোন’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ আহবান জানান।
প্রতিমন্ত্রী বলেন, জামালপুরে ‘ইকোনোমিক জোন’ প্রতিষ্ঠার মধ্যদিয়ে এ জেলা একটি মডেল জেলায় পরিণত হওয়ার পথে আরো একধাপ এগিয়ে গেল। এখানে প্রতিষ্ঠিত হতে যাচ্ছে দেশের আধুনিক অর্থনৈতিক অঞ্চল এ কথা উল্লেখ করে তিনি বলেন, এটি প্রতিষ্ঠিত হলে লক্ষাধিক মানুষের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। ফলে এ অঞ্চলের মানুষের জীবনযাত্রার ব্যাপক উন্নয়ন হবে। এতে করে প্রধানমন্ত্রীর স্বপ্নের আধুনিক সমৃদ্ধ বাংলাদেশ গড়ার কাজও আরো বেগবান হবে।
বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী পরিচালক পবন চৌধুরীর সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি) আবুল কালাম আজাদ, এফবিসিসিআই’র সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিনসহ ব্যবসায়িক নেতৃবৃন্দ এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সেমিনারে উপস্থিত ছিলেন।
প্রতিমন্ত্রী এ অর্থনৈতিক অঞ্চলে দেশের সকল ব্যবসায়ীকে বিনিয়োগের আহ্বান জানান। তিনি বলেন, এখানে ব্যবসায়িক কর্মকা- পরিচালনার জন্য সব ধরনের সহযোগিতা করা হবে।
সেমিনারে জানানো হয়, ৪৩৬ একর জমির উপর জামালপুর অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠিত হচ্ছে। পাট ও পাটজাত পণ্য, প্রক্রিয়াজাত কৃষি ও কৃষিজাত পণ্য, ফার্মাসিউটিক্যাল পণ্য, আইটি, এসএমই, মসলা প্রক্রিয়াকরণ, কোমল পানীয়, গার্মেন্টস্, এগ্রো ইন্ডাস্ট্রিজসহ বহুপণ্য উৎপাদনের জন্য এ অর্থনৈতিক অঞ্চলটি ব্যবহƒত হবে।
এ ইকোনমিক জোনে নিরবছিন্ন বিদ্যুৎ, গ্যাস ও পানিসহ সকল ধরনের ইউটিলিটির সেবা প্রদানের জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হবে। এছাড়াও জমি ক্রয় ও অবকাঠামো নির্মাণে এ জোনে বিশেষ সুযোগ থাকবে।
বাসস/তবি/জেডআরএম/২১৫২/অমি