স্পিকারের সাথে স্বনীতি ইনিসিয়েটিভের প্রতিষ্ঠাতার সৌজন্য সাক্ষাৎ

232

ঢাকা, ২৮ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : স্বনীতি ইনিসিয়েটিভের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহি কর্মকর্তা (সিইও) রিত্তিকা ভট্টাচার্যের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধিদল আজ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেছেন।
সাক্ষাৎকালে তারা টেকসই উন্নয়ন, অবাধ তথ্য প্রবাহ, বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও সংসদ সদস্যদের প্রশিক্ষণ নিয়ে আলোচনা করেন।
স্পিকার বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে সরকার নিরবচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছে। বাংলাদেশের উন্নয়ন এখন দৃশ্যমান। সরকার সকল স্তরে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। জনগণের জন্য সরকার যে কার্যক্রম গ্রহণ করছে তার সাথে তৃণমূলের সংযোগ ঘটাতে প্রত্যেক নির্বাচনী এলাকার সংসদ সদস্যরা ভূমিকা রাখছেন। তৃণমূলে উন্নয়ন সুবিধা পৌঁছে গেলে অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি অর্জিত হবে।
ড. শিরীন শারমিন বলেন, বাংলাদেশে সবার জন্য শিক্ষা কার্যক্রম গ্রহণ করায় শিক্ষার হার বাড়ার পাশাপাশি নারী শিক্ষার প্রসার ঘটেছে। কর্মসংস্থান বৃদ্ধির লক্ষ্যে স্বনিতী ইনিশিয়েটিভ তথ্য ভান্ডার তৈরির মাধ্যমে প্রস্তাবনা তৈরি করতে পারে। এসডিজি কার্যক্রমের সাথে সামঞ্জস্য রেখে প্রস্তাবনা তৈরির পরামর্শ দেন স্পিকার।
তিনি বলেন, দেশের বিভিন্ন প্রান্তে সমস্যায় ভিন্নতা রয়েছে। সেই সকল বিষয় বিবেচনায় রেখে তথ্য সংগ্রহের ক্ষেত্রে অগ্রাধিকার দিতে হবে।
রিত্তিকা ভট্টাচার্য বাংলাদেশের সংসদ সদস্যদের সাথে ‘জানাও প্ল্যাটফরম’-এর মাধ্যমে অবাধ তথ্য প্রবাহ নিয়ে কাজ করার আগ্রহ প্রকাশ করেন। সরকারের বিভিন্ন মন্ত্রণালয় থেকে তথ্য সংগ্রহ করে সংসদ সদস্যদের অবহিত ও সমৃদ্ধকরণের মাধ্যমে সুসাশন প্রতিষ্ঠাই এ সংগঠনের মূল লক্ষ্য। স্বনীতি ইনিসিয়েটিভ বিগত ৬ বছর ধরে ভারতে সুনামের সাথে কাজ করছে বলেও তিনি উল্লেখ করেন।
এসময় সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল, স্বনীতি ইনিসিয়েটিভ-এর পরিচালক উমা ভট্টাচার্যসহ সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।