বাজিস-৭ : নওগাঁয় সমাজসেবা অধিদপ্তরের বিভিন্ন কার্যক্রমে ১২৩ কোটি ৭৯ লক্ষ টাকা বিতরণের কাজ চলছে

140

বাজিস-৭
নওগাঁ- বিতরণ
নওগাঁয় সমাজসেবা অধিদপ্তরের বিভিন্ন কার্যক্রমে ১২৩ কোটি ৭৯ লক্ষ টাকা বিতরণের কাজ চলছে
নওগাঁ, ২৮ ফেব্রুয়ারি ২০১৯(বাসস): জেলায় সমাজসেবা অধিদপ্তরের বিভিন্ন সামাজিক নিরাপত্তা কার্যক্রম, হাসপাতাল সমাজসেবা কার্যক্রম এবং বিভিন্ন ঘুর্ণায়মান তহবিল খাতে চলতি ২০১৮-১৯ অর্থ বছরে নওগাঁ জেলায় মোট ১২৩ কোটি ৭৯ লক্ষ ৫৪ হাজার ৮শ টাকা বিতরনের কার্যক্রম চলছে।
জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক জানিয়েছেন এসব কার্যক্রমের মধ্যে রয়েছে বিভিন্ন ঘুর্নায়মান তহবিলে বিনিয়োগ, হাসপাতালে দরিদ্র রোগীদের রক্ত, ঔষধ, ক্র্যাচ, চশমা প্রদান, বয়স্কভাতা, মুক্তিযোদ্ধ্ াসন্মানী ভাতা, অস্বচ্ছল প্রতিবন্ধী ভাতা, প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা উপবৃত্তি, প্রতিবন্ধীদের পরিচয়পত্র প্রদান ও প্রশিক্ষণ, হিজড়া জনগোষ্ঠীর ভাতা ও শিক্ষা উপ-বৃত্তি প্রদান ইত্যাদি।
সূত্রমতে , বিভিন্ন সামাজিক নিরাপত্তামুলক খাতের মধ্যে জেলার ৩ হাজার ৯৬ জন মুক্তিযোদ্ধার প্রত্যেককে মাসিক ১০ হাজার টাকা হিসেবে মোট ৩৭ কোটি ১৫ লক্ষ ২০ হাজার টাকা, ৭৬ হাজার ৫শ ৮১ জন বয়স্কদের মধ্যে জনপ্রতি মাসিক ৫০০ টাকা হিসেবে মোট ৪৫ কোটি ৯৪ লক্ষ ৮৬ হাজার টাকা, ৩৪ হাজার ১শ ৭৬ জন বিধবার মধ্যে জনপ্রতি মাসিক ৫০০ টাকা হিসেবে মোট ২০ কোটি ৫০ লক্ষ ৫৬ হাজার টাকা, ১৯ হাজার ২শ ৪১ জন অস্বচ্ছল প্রতিবন্ধী শিক্ষার্থীদের মধ্যে জনপ্রতি মাসিক ৭০০ টাকা হিসেবে মোট ১৬ কোটি ১৬ লক্ষ ২৪ হাজার ৪শ টাকা। উপকারভোগীদের মধ্যে ত্রৈমাসিক ভিত্তিতে এসব ভাতা বিতরণ কার্যক্রম অব্যাহত রয়েছে।
জেলায় মোট ১ হাজার ৬শ ৬৮ জন প্রতিবন্ধী শিক্ষার্থীদের মধ্যে মোট ২ কোটি ১৬ হাজার টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে যা উপকারভোগীদের মধ্যে বিতরণ্ কার্যক্রম অব্যাহত রয়েছে।
এ ছাড়াও জেলার মোট ১ হাজার ৭শ ৮২ জন দলিত, হরিজন ও বেদে জনগোষ্ঠীর মধ্যে মাসিক ৫০০ টাকা হিসেবে মোট ১ কোটি ৬ লক্ষ ৯২ হাজার টাকা, ১শ ৫১ জন দলিত হরিজন ও বেদে জনগোষ্ঠীর শিক্ষা উপবৃত্তি মোট ১২ লক্ষ ৬৮ হাজার ৪শ টাকা, ৫৯ জন হিজড়া জনগোষ্ঠীর মধ্যে মাসিক ৬০০ টাকা হিসেবে মোট ৪ লক্ষ ২৪ হাজার ৮শ টাকা, হিজড়্ াজনগোষ্ঠীর ৮ জন শিক্ষার্থীর মধ্যে শিক্ষা উপবৃত্তি ৬৭ হাজার ২শ টাকা এবং ১৫৬ জন ক্যান্সার, কিডনী, লিভার সিরোসিস, স্ট্রোকে প্যারালাইজড ও জন্মগত হৃদরোগীদের মধ্যে জনপ্রতি ৫০ হাজার টাকা হিসেবে মোট ৭৮ লক্ষ টাকা বিতরণ কার্যক্রম চলমান রয়েছে।
অপরদিকে সমাজেসবা অধিদপ্তরের পরিচালনা ও তত্বাবধানে সরকারী শিশু পরিবার (বালিকা) কেন্দ্রে ১০০ জন দুস্থ এতিম শিশু সরকারী খরচে প্রতিপালিত হয়ে আসছে। এদের মধ্যে এসএসসি পরীক্ষায় ৬ জন এ-গ্রেডে, ১২ জন বি-গ্রেডে ও ১২ জন সি-গ্রেডে উত্তীর্ন হয়েছে এবং এইচএসসি পরীক্ষায় ১ জন এ-গ্রেডে ও ১ জন সি-গ্রেডে উর্ত্তীর্ন হয়েছে। ১৮ জনকে দর্জ্জি বিজ্ঞান প্রশিক্ষণ দেয়া হচ্ছে। সরকারী শিশু পরিবার প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত ৩৫৫ জনকে বিবাহের মাধ্যমে, ১৩২ জনকে কারিগরী প্রশিক্ষণের মাধ্যমে, ২৭২ জনকে অভিভাবকের মাধ্যমে এবং ১৩ জনকে বিভিন্ন চাকরির মাধ্যমে পুনর্বাসিত করা হয়েছে।
বাসস/সংবাদদাতা/১৬৪৫/মরপা