গেইলের সেঞ্চুরি সত্ত্বেও বাটলার, রশিদ নৈপূণ্য ম্যাচ জিতলো ইংল্যান্ড

187

গ্রেনাডা, ২৮ ফেব্রুয়ারি ২০১৯ (বাসস) : ক্রিস গেইলের সেঞ্চুরি সত্ত্বেও জশ বাটলার এবং আদিল রশিদ নৈপূণ্যে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চতুর্থ ওয়ানডেতে জয় পেল সফরকারী ইংল্যান্ড। বাটলার এবং অধিনায়ক ইয়োইন মরগানের জোড়া সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের চতুর্থ ওয়ানডেতে ৬ উইকেটে ৪১৮ রানের বিশাল সংগ্রহ পায় ইংল্যান্ড। এরপর ১৬২ রানের দানবীয় ইনিংস খেলে দলকে জয়ের বন্দরে পৌঁছে দিতে পারেননি ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল। ২ ওভার বাকী রেখে ৩৮৯ রানে গুটিয়ে যায় ক্যারিবীয়রা। ফলে ২৯ রানে ম্যাচ জিতে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে যায় ইংল্যান্ড। পরপর চার বলে চারটিসহ ৮৫ রানে ৫ উইকেট শিকার করেন রশিদ।
গ্রেনাডায় টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় ওয়েস্ট ইন্ডিজ। ইনিংসের শুরুতে ইংল্যান্ডকে ১০০ রানের সূচনা এনে দেন দুই ওপেনার জনি বেয়ারস্টো ও অ্যালেক্স হেলস। বেয়ারস্টো ৫৬ রানে থামলেও সেঞ্চুরির দিকেই এগিয়ে যাচ্ছিলেন হেলস। তবে ৭৩ বলে ৮২ রান করে আউট হন তিনি। তবে ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন টেস্ট অধিনায়ক জো রুট। করেন ৫ রান।
টপ-অর্ডারের এই তিন ব্যাটসম্যানের বিদায়ের পর ওয়েস্ট ইন্ডিজ বোলারদের উপর চড়াও হন মরগান ও বাটলার। চতুর্থ উইকেট জুটিতে সেঞ্চুরি করেন তারা। ১২৪ বলে ২০৪ রানের জুটি গড়েন মরগান ও বাটলার। এরমধ্যে মরগান ৫৯ বলে ৮৪ ও বাটলার ৬৫ বলে ১১৪ রান করেন।
জুটিতে সেঞ্চুরি না হলেও ওয়ানডে ক্যারিয়ারের ১২ সেঞ্চুরি তুলে নেন মরগান। ৮টি চার ও ৬টি ছক্কায় ৮৮ বলে ১০৩ রান করেন মরগান। তবে ক্রিজে থেকে ওয়েস্ট ইন্ডিজ বোলারদের উপর তান্ডব করেছেন বাটলার। ১৩টি চার ও ১২টি ছক্কায় ৭৭ বলে ১৫০ রানের নান্দনিক ইনিংস খেলেন তিনি। এতে ৫০ ওভারে ৬ উইকেটে ৪১৮ রানের বড় সংগ্রহ পায় ইংল্যান্ড। এই নিয়ে চতুর্থবারের মত চারবার চারশ রানের দলীয় সংগ্রহ দাঁড় করালো ইংল্যান্ড। এই ইনিংসে ২৪টি ছক্কা মারেন ইংলিশ ব্যাটসম্যানরা। যা বিশ্বরেকর্ড।
জয়ের জন্য ৪১৯ রানের টার্গেটে খেলতে নেমে ৪৪ রানের মধ্যে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। তবে তৃতীয় উইকেটে ১৭৬ রানের জুটি গড়েন গেইল ও ড্যারেন ব্রাভো। যেখানে গেইলেরই অবদান ছিলো মাত্র ৪৯ বলে ১০৫ রান। ৫৯ বলে ৬১ রান করে ব্রাভো ফিরে গেলেও, ব্যাট হাতে অবিচল ছিলেন গেইল। তাই ৫৫তম বলেই তুলে নেন ওয়ানডে ক্যারিয়ারের ২৫তম সেঞ্চুরি। এতে দারুনভাবে লড়াইয়ে ফেরে ওয়েস্ট ইন্ডিজ। তার সেঞ্চুরিতে ৩৪ ওভার শেষে ৪ উইকেটে ২৯৫ রানে পৌঁছে যায় ক্যারিবীয়রা। এসময় ১৬ ওভারে ১২৪ রান প্রয়োজন ছিলো ওয়েস্ট ইন্ডিজের।
কিন্তু ৩৫তম ওভারের প্রথম বলে গেইলকে বিদায় করেন ইংল্যান্ডের পেসার বেন স্টোকস। ১১টি চার ও ১৪টি ছক্কায় ৯৭ বলে ১৬২ রান করেন। তার বিদায়ের পর দলের অন্য ব্যাটসম্যানরা ব্যাট হাতে ব্যর্থতার পরিচয় দেন। তাই জয়ের সুযোগ হাতছাড়া করে ক্যারিবীয়রা। শেষ পর্যন্ত ৪৮তম ওভারে ৩৮৯ রানে গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। ইংল্যান্ডের আদিল রশিদ ৮৫ রানে ৫ ও মার্ক উড ৬০ রানে ৪ উইকেট নেন।
শেষ ১৮ বলে ৪ উইকেট হাতে নিয়ে ৩২ রান প্রয়োজন ছিলো ওয়েস্ট ইন্ডিজের। কিন্তু ৪৮তম ওভারে বল হাতে নিয়ে চার উইকেট শিকার করে ইংল্যান্ডকে জয়ের স্বাদ দেন স্পিনার রশিদ। এর আগে রশিদের বোলিং ফিগার ছিলো ৯ ওভার ৮৩ রান ১ উইকেট। কিন্তু ৪৮তম ওভার শেষে রশিদের বোলিং ফিগার দাঁড়ায় ১০ ওভার ৮৫ রান ৫ উইকেট। ম্যাচ সেরা হয়েছেন ইংল্যান্ডের বাটলার। নিজেদের ইনিংসে ২২টি ছক্কা মারে ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড ২৪টি। দুই দল মিলিয়ে এ ম্যাচে ছক্কা হয়েছে ৪৬টি। যা ওয়ানডে ক্রিকেটে এক ম্যাচে সর্বোচ্চ ছক্কার বিশ্বরেকর্ড।
গ্রস ইসলেটে আগামী ২ মার্চ অনুষ্ঠিত হবে সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডে।
সংক্ষিপ্ত স্কোর :
ইংল্যান্ড : ৪১৮/৬, ৫০ ওভার (বাটলার ১৫০, মরগান ১০৩, ব্র্যাথওয়েট ২/৬৯)।
ওয়েস্ট ইন্ডিজ : ৩৮৯/১০, ৪৮ ওভার (গেইল ১৬২, ব্রাভো ৬১, রশিদ ৫/৮৫)।
ফল : ইংল্যান্ড ২৯ রানে জয়ী।
ম্যাচ সেরা : জশ বাটলার (ইংল্যান্ড)।
সিরিজ : পাঁচ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল ইংল্যান্ড।