বাজিস-৬ : চাঁদপুরে বৃষ্টি-শিলাবৃষ্টিতে আলু ফসলের ক্ষতির আশঙ্কা

139

বাজিস-৬
চাঁদপুরে বৃষ্টি-শিলাবৃষ্টিতে আলু ফসলের ক্ষতির আশঙ্কা
চাঁদপুর, ২৮ ফেব্রুযারি ২০১৯ ( বাসস) :ফাল্গুনের মাঝামাঝি শুরু হওয়া হঠাৎ বৃষ্টি-শিলাবৃষ্টিতে ফসল ঘরে তোলা নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন চাঁদপুরের আলু চাষিরা।
মাঠে মাঠে চলছে আলু তোলার উৎসব। রয়েছে অন্যান্য ফসলাদিও। তাই ফসল ঘরে তুলতে ব্যস্ত সময় কাটাচ্ছেন জেলার হাজার হাজার চাষি। কিন্তু সোমবার থেকে হঠাৎ আসা বৃষ্টি, শিলাবৃষ্টি ও ঝড়ো বাতাসে ফসলের ক্ষতির আশঙ্কা করছেন তারা।
চাঁদপুরে এবার আট হাজার ৮২৫ হেক্টর জমিতে দুই লাখ ২৪ হাজার ৫০০ মেট্রিকটন আলু উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে জেলা কৃষি বিভাগ। এবার ফলন ভালো হয়েছিল কৃষি বিভাগের পরামর্শে। প্রতিটি উপজেলায় এ বছর আলুর ভালো ফলন হওয়ায় স্বস্থির হাসি ফুটেছিলো চাষিদের মুখে। কিন্তু বৃষ্টি ও শিলাবৃষ্টি আতঙ্কে জমিতে পানি জমে আলু নষ্ট হওয়ার আশঙ্কা করছেন চাষিরা। এতে তাদের অপূরণীয় ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।
সদর উপজেলার কল্যাণপুর ইউপির আলু চাষি আবুল হোসেন জানান, গত বছরের ক্ষতির কথা চিন্তা না করে এবারও আলু চাষ করেছি। কিন্তু বৈরী আবহাওয়ার কারণে এবারও লোকসানের আশঙ্কা দেখা দিয়েছে। এ বছর লোকসান হলে, আগামীতে আলু চাষ করা কষ্টকর হবে।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো. আব্দুর রশিদ জানান, এখন আলু ঘরে তোলার সময়। অনাকাঙ্খিত প্রাকৃতিক দুর্যোগে আলু চাষিদের বড় ধরনের লোকসানের আশঙ্কা দেখা দিয়েছে। এরইমধ্যে এক হাজার হেক্টর জমির আলু তুলে ফেলা হয়েছে। তবে ঝড়-বৃষ্টিতে কিছু আলু নষ্ট হবে। আমরা চাষিদের পানি সরানোর জন্য তাগিদ দিচ্ছি। এতে ক্ষতির পরিমাণ কম হবে।
বাসস/সংবাদদাতা/১৪৪০/মরপা