বাজিস-২ : ঝড়ো ও শিলা বৃষ্টিতে অরুনিমা ইকো পার্কে সহস্রাধিক পাখির প্রাণহানি

192

বাজিস-২
অরুনিমা- ইকো- পার্ক
ঝড়ো ও শিলা বৃষ্টিতে অরুনিমা ইকো পার্কে সহস্রাধিক পাখির প্রাণহানি
নড়াইল, ২৮ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : জেলার কালিয়া উপজেলার নড়াগাতি থানাধীন পানিপাড়া গ্রামের অরুনিমা রিসোর্ট গলফ ক্লাব ও ইকো পার্কে ঝড় ও শিলা বৃষ্টিতে সহস্রাধিক পাখির প্রাণহানি ঘটেছে।
অরুনিমা রিসোর্ট গলফ ক্লাব ও ইকো পার্কের চেয়ারম্যান খবির উদ্দিন আহমেদ জানান, প্রায় ৫০ একর এলাকা জুড়ে গড়ে উঠা অরুনিমা রিসোর্ট গলফ ক্লাব ও ইকো পার্কের বিভিন্ন গাছে দেশীয় ও বিদেশী বিভিন্ন প্রজাতির কয়েক হাজার পাখির বাসস্থান। প্রতিদিন সকাল, বিকেল ও সন্ধ্যা বেলা বালুহাঁস, বক,পানকৌড়ি, চিকেড়, শামুকখোলা, হাঁসপাখি, শালিখ, দোয়েল, মাছরাংগা, ঘুঁঘু,কোকিল, টুনটুনি, চড়ঁ–ইসহ বিভিন্ন প্রজাতির পাখির কিচির মিচির শব্দে এলাকা মুখরিত হয়ে উঠে।অনেক সময় অধিক সংখ্যক পাখির আগমনে পার্কের ভিতরে থাকা গাছে তাদের বাসস্থানের সংকুলান হতো না। শীতের শুরু থেকে শেষ পর্যন্ত আসা হাজার হাজার অতিথি পাখি পার্কের বাইরে বিভিন্ন গাছে রাতযাপন করতো। অরুনিমায় পাখির বাসস্থান ছাড়াও সেখানে প্রতিদিন পাখি ডিম পাড়তো ও বাচ্চা ফোটাতো
কৃষি পর্যটন কেন্দ্রে অরুনিমার সিনিয়র সহকারি ব্যবস্থাপক মুনিব খন্দকার বাসসকে জানান,সারা দেশের ন্যায় নড়াইলেও সোমবার হালকা ঝড়ো বৃষ্টি শুরু হয়।যা চলে বৃহস্পতিবার ভোর পর্যন্ত। ঝড়ো বৃষ্টির সঙ্গে পানিপাড়া অরুনিমা রিসোর্ট গলফ ক্লাব ও ইকো পার্ক এলাকায় মঙ্গলবার ২৬ ফেব্রুয়ারি ভোররাতে শিলা বৃষ্টি শুরু হয়। এই শিলা বৃষ্টির কারণে ইকোপার্কের ভিতর বিভিন্ন গাছে অবস্থানরত সহ¯্রাধিক দেশীয় প্রজাতির ও অতিথি পাখি মারা যায়। বুধবার রাতেও পাখি মরেছে। পাখিগুলোকে অরুনিমা রিসোর্ট গলফ ক্লাব ও ইকো পার্কে কর্মরত কর্মকর্তা ও শ্রমিকরা আপন ¯েœহে আগলে রাখতেন।এ পার্কে আসা পাখিরা কখনো নিজেদের নিরাপদহীন ভাবতো না। এ কারণে দীর্ঘ ১৫ বছর যাবত এখানে বিভিন্ন প্রজাতির দেশীয়- বিদেশী পাখি আসা যাওয়া করে থাকে। অনেক পাখি প্রেমিক ও পর্যটক পাখির আগমন ও অবস্থান দেখতে অরুনিমায় এসে থাকেন। এ স্থানটি ছিল পাখিদের অভ্যয়ারণ্য গত তিন দিনের বৈরী আবহাওয়ায় সহ¯্রাধিক পাখি মরার কারণে যে ক্ষতি হয়েছে সেটা অপূরনীয় বলে তিনি জানান।
বাসস/সংবাদদাতা/১২৩০/মরপা