বাসস ক্রীড়া-১১ : পেরুর চূড়ান্ত স্কোয়াডে নিষেধাজ্ঞা থেকে মুক্ত পাওয়া গুয়েরেরো

292

বাসস ক্রীড়া-১১
ফুটবল-বিশ্বকাপ-স্কোয়াড-পেরু
পেরুর চূড়ান্ত স্কোয়াডে নিষেধাজ্ঞা থেকে মুক্ত পাওয়া গুয়েরেরো
লিমা, ৪ জুন ২০১৮ (বাসস/এএফপি) : ডোপিংয়ের কারণে নিষেধাজ্ঞার কবল থেকে মুক্তি পাওয়া অধিনায়ক ও প্রধান গোলদাতা পাওলো গুয়েরেরোকে অন্তুর্ভুক্ত করেই সোমবার বিশ্বকাপের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করেছে পেরু। বিনিময়ে বাদ পড়েছেন মিডফিল্ডার সার্জিও পেনা।
সৌদি আরবের বিপক্ষে গত রোববার অনুশীলন ম্যাচের দ্বিতীয়ার্ধে বদলী হিসেবে মাঠে নামানোর সময়ই দল থেকে বাদ পড়ার ইঙ্গিত পেয়েছিল বলে নিজের ইনস্টিগ্রাম একাউন্টে দেয়া একটি পোস্টে জানিয়েছেন পেনা। ওই ম্যাচে ৩-০ গোলে জয়লাভ করে পেরু।
ইনস্টিগ্রাম একাউন্টে পেনা লিখেছেন, ‘আজ আমি আমার ক্যারিয়ারের সবচেয়ে কঠিনতম মুহূর্তটি পার করছি।’ স্পেনের গ্রানাডার এই খেলোয়াড় বলেন, ‘বিশ্বের সববৃহৎ টুর্নামেন্টে নিজেকে খেলার অনুপযুক্ত মনে করছি আমি। যে কারণে নিজের দেশের জন্য সেরাটা নিয়ে প্রতিনিধিত্ব করতে পারছি না।’
অপরদিকে সুইজারল্যান্ডের সেন্ট গালেনে অনুষ্ঠিত সৌদি আরবের বিপক্ষে ম্যাচে জোড়া গোল দিয়ে দলে নতুন করে নিজেকে পুনঃপ্রতিষ্ঠিত করতে সক্ষম হন গুয়েরেরো।
কোচ রিকার্ডো গ্যারেসা পেরুভিয়ান ফুটবল ফেডারেশনের ওয়েবসাইটকে বলেছেন, ‘পাওলোর গোলগুলো ছিল বেশ আবেগপুর্ন। এগুলো আমাকে খুবই আনন্দ দিয়েছে।’
দেশের হয়ে এ পর্যন্ত ৩৪ গোল করা পেরুর এই ৩৪ বছর বয়সি অধিনায়ক নিজের নিষেধাজ্ঞার বিরুদ্ধে আইনি লড়াইয়ে জয়ী হয়ে বিশ্বকাপে খেলার সুযোগ লাভ করেছেন। ডোপিংয়ের অপরাধে নিষেধাজ্ঞাদেশ কাটানোর পর তার উপর দ্বিতীয়বারের মত নিষেধাজ্ঞা আরোপ করে ফিফা। এর বিরুদ্ধে আদালতে আপীল করলে ওই শাস্তির আদেশ বাতিল করে আদালত।
১৯৮২ সালের পর এই প্রথম বিশ্বকাপের চূড়ান্ত আসরে খেলতে যাচ্ছে পেরু। সি-গ্রুপভুক্ত দলটি নিজেদের প্রথম ম্যাচে ডেনমার্কের মোকাবেলা করবে আগামী ১৬ জুন। এর পর তারা ফ্রান্স ও অস্ট্রেলিয়ার মোকাবেলা করবে।
বিশ্বকাপের আগে আগামী ৯ জুন গোথেনবার্গে শেষ অনুশীলন ম্যাচে সুইডেনের মোকাবেলা করবে পেরু।
২৩ সদস্যের পেরু দল :
গোল রক্ষক : পেড্রো গালেসে, জোসে কারভালো, কার্লোস কাসেডা।
রক্ষণভাগ : লুইস এডভিনকুলা, মিগুয়েল আরাউজো, আল্ডো কোরজো, নিলসন লয়োলা, ক্রিস্টিয়ান রামোস, আলবার্তো রড্রিগুয়েজ, এন্ডারসন সান্টামারিয়া, মিগুয়েল ট্রাউসো।
মধ্যমাঠ : পেড্রো একুইনো, উইলমার কার্টাজেনা, ক্রিস্টিয়ান কুয়েভা, এডিসন ফ্লোরেস, পাওলো হার্টাডো, এন্ডি পোলো, রেনাটো তাপিয়া, ইওশিমার ইওটুন।
আক্রমণভাগ: আন্দ্রে ক্যারিলো, রাউল রুইডিয়াজ, জেফারসন ফারফান, পাওলো গুয়েরেরো।
বাসস/এএফপি/এমএইচসি/১৯৪৫/-স্বব