পিএসজিকে ফ্রেঞ্চ কাপের সেমিতে পৌছে দিলেন ডি মারিয়া

198

প্যারিস, ২৭ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস/এএফপি) : টানা পঞ্চম ফ্রেঞ্চ কাপ জয়ের দিকে এগিয়ে চলেছে প্যারিস সেইন্ট-জার্মেই (পিএসজি)। এ্যাঙ্গেল ডি মারিয়ার জোড়া গোলে ভর করে মঙ্গলবার অনুষ্ঠিত কোয়ার্টার ফাইনালে তারা ৩-০ গোলে হারিয়েছে ডিজনকে।
ম্যাচের অষ্টম মিনিটে গোল করে পিএসজিকে এগিয়ে দেন আর্জেন্টাইন উইঙ্গার। বিরতির আগেই দ্বিতীয় গোল করেন তিনি। শেষ ভাগে সতীর্থ থমাস মুনিয়েরের গোলে ৩-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে বর্তমান চ্যাম্পিয়নরা।
এর মাধ্যমে ঐতিহাসিক ট্রেবল জয়ের দিকেও এগিয়ে যাচ্ছে থমাস টাচেলের শিষ্যরা। ইতোমধ্যে লিগ ওয়ানে তারা ১৭ পয়েন্টের ব্যবধান রচনা করে পয়েন্ট তালিকার শীর্ষে অবস্থান করছে। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলর প্রথম লেগেও ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে ২-০ গোলে জয় নিয়ে এগিয়ে রয়েছে প্যারিস জায়ান্টরা। আগামী সপ্তাহে অনুষ্ঠিত হবে দ্বিতীয় লেগের ম্যাচ।
যে কারণে ওই ম্যাচকে সামনে রেখে গতকাল কোন ঝুকিই নিতে চাননি পিএসজি কোচ থমাস টাচেল। নেইমার ও কাভানি এখনো ইনজুরিতে থাকায় এদিন দলের আরেক তারকা কিলিয়ান এমবাপ্পেকেও সাইডলাইনে বসিয়ে রেখেছিলেন তিনি। তারপরও লিগ ওয়ানের রেলিগেশন জোনে থাকা দল ডিজন সুবিধা আদায় করতে পারেনি পিএসজির বিপক্ষে। তবে প্রথমার্ধে মাঠে নেমে সবার প্রশংসা কুড়িয়েছেন জানুয়ারিতে দলভুক্ত করা জার্মান তারকা লিওনার্দো পারেদেশ।
টাচেল বলেন, ‘প্রথমার্ধে দারুন খেলেছেন তিনি। চমৎকার সব বলের যোগান দিয়েছে সতীর্থদের। দ্রুততম পাসের মাধ্যমে খেলা ম্যাচে সে দারুন ভূমিকা রেখেছে।’
অতিরিক্ত খেলোয়াড়দের মাঠে নামিয়েও গোলের জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়নি পিএসজিকে। আর্জেন্টাইন তারকার কল্যানে শুরুতেই লিড পেয়ে যায় তারা। কর্ণারের বল নিয়ন্ত্রণে নিয়ে দারুন দক্ষতায় মৌসুমের ১২তম গোল করেন ডি মারিয়া (১-০)।
২৮ মিনিটের সময় চাইপো মটিংয়ের কাট আউট থেকে ফাকায় বল পেয়ে আলতো টোকায় দ্বিতীয় গোল করেন সাবেক রিয়াল মাদ্রিদ উইঙ্গার (২-০)। এর পরপরই গোল পরিশোধের দারুন একটি সুযোগ পেয়েছিল ডিজন। তবে জুলিও তাভারেসের ওই প্রচেস্টা রুখে দেন স্বাগতিক গোল রক্ষক জিয়ানলুইজি বুফন।
দ্বিতীয়ার্ধেও ড্রাক্সলার ও ডি মারিয়ার জুটিবদ্ধ পারফর্মেন্সে আধিপত্য ধরে রাখে পিএসজি। তবে শেষ ভাগে তাদের হয়ে তৃতীয় ও শেষ গোলটি করেছেন ফুল ব্যাক মুনিয়ের। শেষ বাঁশি বাজার মাত্র ১৩ মিনিট আগে সেই চুপো-মন্টিংয়ের কাট ব্যাক থেকে দলীয় ব্যবধান বাড়িয়ে দেন এই ডিফেন্ডার।