বাসস ক্রীড়া-১ : আগামী বছর নতুন আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করতে চায় যুক্তরাষ্ট্র সকার ফেডারেশন

128

বাসস ক্রীড়া-১
ফুটবল-যুক্তরাষ্ট্র
আগামী বছর নতুন আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করতে চায় যুক্তরাষ্ট্র সকার ফেডারেশন
নিউ ইয়র্ক, ২৭ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : দক্ষিণ আমেরিকা ও কনকাকাফ অঞ্চল থেকে শক্তিশালী ১০ দল নিয়ে আগামী বছর নতুন একটি আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করতে চায় ইউনাইটেড স্টেটস সকার ফেডারেশন (ইউএসএসএফ)।
নিউ ইয়র্ক টাইমসের সূত্রে জানা গেছে ইউএসএসএফ’র সভাপতি কার্লোস কোরডেইরোর কাছ থেকে এ বিষয়ে আমন্ত্রন পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে কনকাকাফ। উল্লেখ্য ২০১৬ সালে কোপা আমেরিকার শতবর্ষ যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রদেশে সফলভাবে আয়োজনের কারনেই নতুন টুর্নামেন্টের ব্যপারে আয়োজক সংস্থা বেশ আশাবাদী। ২০২০ ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপে যে দলগুলো অংশ নিবে ধারণা করা হচ্ছে তারাই নতুন টুর্নামেন্টটিতে অংশ নেবে।
গত কয়েক বছর যাবতই সম্ভাব্য এই টুর্নমেন্টটি নিয়ে কনমেবল ও কনকাকাফ এর মধ্যে আলোচনা চলছিল। টুর্নামেন্টে বিজয়ী দল ১১ মিলিয়ন ডলারেরও বেশী অর্জন করবে। উত্তর আমেরিকা, মধ্য আমেরিকা ও ক্যারিবীয়ানদের নিয়ে গঠিত কনকাকাফ গর্ভনিং বডি যুক্তরাষ্ট্রের এই প্রস্তাবকে স্বাগত জানিয়েছে। এক বিবৃবিতে কনকাকাফ জানিয়েছে, ‘সর্বোচ্চ পর্যায়ে আমাদের সহযোগী সদস্য দেশগুলোকে খেলার সুযোগ করে দেবার জন্য এটি একটি প্রশংসনীয় উদ্যোগ। তবে কনকাকাফ গোল্ড কাপের সাথে এর কোন বিরোধ নেই, এটা সম্পূর্ণই নতুন একটি টুর্নামেন্ট।’
আগামী ১৫ মার্চ ফিফার কাউন্সিল সভাকে সামনে রেখে আগামী সপ্তাহে মিয়ামিতে যুক্তরাস্ট্রের এই প্রস্তাব নিয়ে আলোচনা করা হবে। প্রস্তাবিত ২০২০ টুর্ণামেন্টে গ্রুপ পর্ব শেষে নক আউট রাউন্ডে গিয়ে বিজয়ী চূড়ান্ত হবে।
বাসস/নীহা/১৫৩৫/স্বব