থাইল্যান্ডে দুই পুলিশকে অপহরণের পর হত্যা

246

ব্যাংকক, ২৭ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস ডেস্ক) : থাইল্যান্ডের গোলযোগপূর্ণ দক্ষিণাঞ্চলে দুই পুলিশ সদস্যকে অপহরণের পর হত্যা করা হয়েছে। একটি চায়ের দোকান থেকে তাদের অপহরণ করা হয়। পুলিশ বুধবার একথা জানিয়েছে।
অঞ্চলটিতে গত ১৫ বছর ধরে রক্তক্ষয়ী বিদ্রোহী তৎপরতা চলছে।
২০০৪ সাল থেকে জাতিগত মালয় মুসলিম বিদ্রোহী ও বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ থাই রাষ্ট্রটির সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষে প্রায় ৭ হাজার লোক প্রাণ হারিয়েছে। এদের অধিকাংশই বেসামরিক লোক।
প্রায় একশ বছর আগে অঞ্চলটি থাইল্যান্ডের সাথে যুক্ত হয়।
খবর বার্তা সংস্থা এএফপি’র।
লেফটেন্যান্ট সারাইউথ কোতচাওং বলেন, মঙ্গলবার মালয়েশিয়া সীমান্তবর্তী নারাথিওয়াত প্রদেশের একটি চায়ের দোকানে প্রায় আটজন সন্দেহভাজন জঙ্গি ওই পুলিশ সদস্যদের অপহরণ করে।
সারাইয়ুথ বলেন, ‘অপহরণকারীরা দুই পুলিশ সদস্যকে অপহরণ করেছে। তারা তাদের বন্দুক ছিনিয়ে নেয় ও জোর করে একটি ট্রাকে তুলে নিয়ে যায়।’
পরে কয়েকশ মিটার দূরে তাদের লাশ পাওয়া গেছে। নিহতদের একজন বৌদ্ধ ও একজন মুসলিম। বুধবার তাদের লাশ হাসপাতালে নিয়ে আসা হয়।
পার্শ্ববর্তী ইয়ালা প্রদেশে একটি বোমা বিস্ফোরণের কয়েক ঘন্টা পর এই হত্যাকা- ঘটে। ওই বিস্ফোরণে থাইল্যা-ে টহল দেয়ার সময় এক রেঞ্জার সদস্য নিহত হয়েছে।
কর্তৃপক্ষ জানায়, পার্বত্য অঞ্চলে নিরাপত্তা বাহিনীর অভিযান শুরুর পর সম্ভবত প্রতিশোধ নেয়ার জন্যে এই পুলিশ সদস্যদের হত্যা করা হয়েছে।