বাসস দেশ-৩১ : সরকার যুগোপযোগী কপিরাইট আইন প্রণয়নে আন্তরিক : সংস্কৃতি প্রতিমন্ত্রী

638

বাসস দেশ-৩১
খালিদ-কপিরাইট
সরকার যুগোপযোগী কপিরাইট আইন প্রণয়নে আন্তরিক : সংস্কৃতি প্রতিমন্ত্রী
ঢাকা, ২৬ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, বর্তমান সরকার মেধাসম্পদ সুরক্ষায় বদ্ধপরিকর এবং যুগোপযোগী কপিরাইট আইন প্রণয়নে আন্তরিক। এ লক্ষ্যে সকল অংশীজনের পরামর্শ মোতাবেক আইনটিতে প্রয়োজনীয় পরিবর্তন, পরিবর্ধন ও সংশোধন করে দ্রুত পাসের ব্যবস্থা করা হবে।
আজ রাজধানীর আগারগাঁওস্থ জাতীয় গ্রন্থাগার ভবনের সম্মেলন কক্ষে ‘সংগীতের স্বত্ব সুরক্ষায় কপিরাইট আইনের ভূমিকা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী এসব কথা বলেন।
বাংলাদেশ কপিরাইট অফিসের আয়োজনে এবং বাংলাদেশ মিউজিক্যাল ব্যান্ডস এসোসিয়েশন (বামবা) এর সহযোগিতায় এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রোকসানা মালেক। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বামবা’র প্রতিষ্ঠাতা সভাপতি ঢাকা ব্যান্ডের মাকসুদুল হক (মাকসুদ)। অনুষ্ঠানে আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক দিলীপ কুমার সাহা এবং বাংলাদেশ কপিরাইট অফিসের রেজিস্ট্রার অভ্ কপিরাইটস জাফর রাজা চৌধুরী বক্তৃতা করেন।
প্রতিমন্ত্রী বলেন, সরকার মেধাবী ও সৃজনশীল জাতি গঠনে কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রী কপিরাইটের গুরুত্ব উপলব্ধি করে ৪৭ কোটি টাকা ব্যয়ে ১৩ তলা কপিরাইট ভবন প্রকল্প অনুমোদন করেছেন।
তিনি বলেন, সৃজনশীল ব্যক্তিবর্গের আর্থিক ও নৈতিক অধিকার সুরক্ষায় সবাইকে সজাগ দৃষ্টি রাখতে হবে। প্রতিমন্ত্রী কপিরাইট আইনকে আধুনিক ও যুগোপযোগী করতে উপস্থিত সকলের সম্মিলিত সহযোগিতা কামনা করেন।
বাসস/তবি/এমএন/২১৪০/কেকে