বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা বর্তমানে ২০,৮৫৪ মেগাওয়াট : নসরুল হামিদ

186

সংসদ ভবন, ২৬ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, দেশে বর্তমানে বিদ্যুতের উৎপাদন ক্ষমতা ক্যাপটিভ ও নবায়নযোগ্য জ্বালানিসহ ২০ হাজার ৮৫৪ মেগাওয়াট।
তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য ইউসুফ আবদুল্লাহ হারুনের এক লিখিত প্রশ্নের জবাবে আরো জানান, বর্তমানে শীতকালীন সময়ে চাহিদা কম থাকায় গড়ে প্রতিদিন ৯ হাজার ৫শ’ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে।
প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর থেকে বিদ্যুৎ খাতের উন্নয়ন ও ‘সবার জন্য বিদ্যুৎ’ সুবিধা নিশ্চিতকল্পে তাৎক্ষণিক, স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা গ্রহণ করে নিবিড় তদারকির মাধ্যমে বাস্তবায়ন করে যাচ্ছে।
নসরুল হামিদ বলেন, এ পরিকল্পনার আওতায় উৎপাদন ক্ষমতা ২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট, ২০৩০ সালের মধ্যে ৪০ হাজার মেগাওয়াট এবং ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াটে উন্নীত করার কার্যক্রম চলছে।
তিনি বলেন, ‘সমৃদ্ধির অগ্রগযাত্রায় বাংলাদেশ’ নির্বাচনী ইশতেহার ২০১৮ অনুযায়ী ২০২৩ সালের মধ্যে ২৮ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারিত হয়েছে।
প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। বর্তমানে মোট ১৩ হাজার ২৬৬ মেগাওয়াট ক্ষমতার ৫৩টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণাধীন রয়েছে। এ বিদ্যুৎ কেন্দ্রগুলো ২০১৯ থেকে ২০২৪ সালের মধ্যে পর্যায়ক্রমে চালু হবে।
নসরুল হামিদ বলেন, মোট ৭ হাজার ৫৬৮ মেগাওয়াট ক্ষমতার ১৯টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের দরপত্র প্রক্রিয়াধীন রয়েছে। এ বিদ্যুৎ কেন্দ্রগুলো ২০১৯ থেকে ২০২৪ সালের মধ্যে পর্যায়ক্রমে চালু হবে। মোট ১৯ হাজার ৯০৬ মেগাওয়াট ক্ষমতার ১৯টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ পরিকল্পনাধীন রয়েছে।
তিনি বলেন, আঞ্চলিক সহযোগিতার ভিত্তিতে ভারতের ২টি স্থান থেকে ১ হাজার ৮৩৬ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎ আমদানি কার্যক্রম অব্যাহত রয়েছে, যা ২০২০ থেকে ২০২২ সালের মধ্যে শুরু হবে।