বাজিস-৮ : কৃষকদের উদ্বুদ্ধ করতে নকলায় পার্চিং উৎসব

114

বাজিস-৮
নকলা- পার্চিং -উৎসব
কৃষকদের উদ্বুদ্ধ করতে নকলায় পার্চিং উৎসব
শেরপুর, ২৬ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : জেলার নকলা উপজেলায় কৃষি উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে পার্চিং ব্যবহারে উদ্বুদ্ধ করতে কৃষকদের নিয়ে পার্চিং উৎসব করা হয়েছে। উপজেলা কৃষি অফিসের আয়োজনে ২৬ ফেব্রুয়ারি সকালে উপজেলার পাইশকা মোড়ে ঢাকা-শেরপুর মহাসড়কের বাইপাস এলাকায় এ উৎসব করা হয়।
এ উৎসবে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ-এর বিএজি’র ৪৩ শিক্ষার্থীর কোর্স পরিচালকের দায়িত্ব পালন করা প্রফেসর ড. মো. জুলফিকার রহমান, প্রভাষক কৃষিবিদ সিরাজ্জুম মুনিরা, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ পরেশ চন্দ্র দাশ, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা শেখ ফজলুল হক মনি এবং ২১ জন মেয়ে ও ২২ জন ছেলে বিএজি শিক্ষার্থীসহ বিভিন্ন কৃষক সংগঠনের সদস্য ও স্থানীয় কৃষক কৃষাণী অংশগ্রহণ করেন।
কৃষি বিভাগ এই প্রযুক্তির ব্যবহার মাঠ পর্যায়ে বাড়াতে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। নির্মল পরিবেশ ও জীব বৈচিত্র্যের দিকে লক্ষ্য রেখে সবুজ কৃষি প্রযুক্তি ব্যবহার বাড়াতে কৃষকদের উৎসাহিত করছে কৃষি সম্প্রসারণ বিভাগ। কৃষি অফিসাররা জানান, সবুজ কৃষি প্রযুক্তির অংশ হিসেবে পার্চিংয়ের কোন বিকল্প নেই। অল্প ব্যয়ে ও শ্রমে কৃষি উৎপাদন বৃদ্ধিতে পার্চিং একটি গুরুত্বপূর্ণ কৃষি প্রযুক্তি।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ পরেশ চন্দ্র দাশ জানান, পার্চিং প্রযুক্তিটি মাঠ ফসলে ধীর গতিতে কাজ করলেও এটি পরিবেশ বান্ধব, অধিক কার্যকরী ও স্থায়ীত্বশীল। তাই আর্থিক ক্ষতি কমিয়ে পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ করে উৎপাদন বৃদ্ধিতে কৃষি বিভাগ থেকে কৃষকদের নিয়মিত পরামর্শ দেওয়া হচ্ছে। কৃষি বিভাগের পরামর্শে নকলার কৃষকরা এই প্রযুক্তি ব্যবহার করে আর্থিক ভাবে লাভবান হচ্ছেন। তিনি আরো বলেন, পার্চিং প্রযুক্তি সারাদেশ ব্যাপী ফসলের মাঠে ব্যবহার নিশ্চিত করতে পারলে দেশের মোট শস্য ও ফসলের উৎপাদন বাড়বে।
বাসস/সংবাদদাতা/১৭০০/মরপা