বাসস ক্রীড়া-৭ : নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে জয়ের সন্ধানে বাংলাদেশ

116

বাসস ক্রীড়া-৭
ক্রিকেট-সিরিজ
নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে জয়ের সন্ধানে বাংলাদেশ
হ্যামিল্টন, ২৬ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : নিউজিল্যান্ডের বিপক্ষে এখন পর্যন্ত ৭টি টেস্ট সিরিজ খেলেছে বাংলাদেশ। ৬টি দুই ম্যাচের ও একটি এক ম্যাচের। যার মধ্যে দেশের মাটিতে তিনটি ও নিউজিল্যান্ড সফরে চারটি সিরিজ হয়েছিলো। কোন সিরিজ তো বটেই, এখন অবধি নিউজিল্যান্ডের বিপক্ষে কোন টেস্ট ম্যাচও জিততে পারেনি বাংলাদেশ। তাই এবারও নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট জয়ের সন্ধানে নামছে টাইগাররা।
২০০১ সালে প্রথম দ্বিপক্ষীয় টেস্ট সিরিজে মুখোমুখি হয়েছিলো বাংলাদেশ ও নিউজিল্যান্ড। নিউজিল্যান্ডের মাটিতে দুই ম্যাচের ঐ টেস্ট সিরিজে হেরেছিলো টাইগাররা। এরপর চারটি টেস্ট সিরিজই হেরেছিলো বাংলাদেশ। ২০১৩ সালে দুই ম্যাচের টেস্ট সিরিজটি ড্র করেছিলো বাংলাদেশ। দেশের মাাটিতে হওয়া ঐ সিরিজে দুর্দান্ত পারফরমেন্স করে মুশফিকুর রহিমের নেতৃত্বাধীন দলটি। এরপর ২০১৭ সালে নিউজিল্যান্ড সফরে গিয়ে দুই ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ হয় বাংলাদেশ।
এছাড়া ১৩টি টেস্ট ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও নিউজিল্যান্ড। বাংলাদেশের মাটিতে ছিলো ছয়টি টেস্ট। বাকীগুলো ছিলো নিউজিল্যান্ডে। এরমধ্যে বাংলাদেশ কোন জয় পায়নি। তবে ১০টি টেস্ট জিতে নিউজিল্যান্ড। ৩টি ম্যাচ ড্র করতে পারে টাইগাররা। তিনটি ড্র’ই দেশের মাটিতে। ২০০৮ সালে দেশের মাটিতে বৃষ্টির ঝামেলায় সিরিজের দ্বিতীয় টেস্ট ড্র করে টাইগাররা। ঐ টেস্টের প্রথম তিনদিন মাঠেই বল গড়ায়নি। চতুর্থ-পঞ্চম দিনে ১৬৪ দশমিক ১ ওভার খেলা হয়েছিলো। ফলে ম্যাচটি ড্র হয়।
এরপর ২০১৩ সালে দেশের মাটিতে দুই ম্যাচের টেস্ট সিরিজ ড্র করতে পারে বাংলাদেশ।
বাসস/এএমটি/১৬২০/স্বব