বাসস দেশ-২০ : দেশব্যাপী শিশু-কিশোরদের জেলা পর্যায়ের প্রোগ্রামিং প্রতিযোগিতা সম্পন্ন

221

বাসস দেশ-২০
প্রতিযোগিতা-সম্পন্ন
দেশব্যাপী শিশু-কিশোরদের জেলা পর্যায়ের প্রোগ্রামিং প্রতিযোগিতা সম্পন্ন
ঢাকা, ৪ জুন ২০১৮ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনার অগ্রাধিকারে শিশুদের তথ্যপ্রযুক্তি শিক্ষায় আগ্রহী করতে সারাদেশে ৬৪ জেলায় ১৮০টি শেখ রাসেল ডিজিটাল ল্যাবে জেলা পর্যায়ের প্রোগ্রামিং প্রতিযোগিতা সম্পন্ন হয়েছে।
গত ১২ মে থেকে ৩০ মে পর্যন্ত ডিজিটাল ল্যাবগুলোতে পাইথন ও স্ক্র্যাচের প্রশিক্ষণ দেওয়া হয়। শিক্ষার্থীদের ল্যাব প্রশিক্ষণ শেষে ২ জুন এবং ৩ জুন জেলা পর্যায়ে স্ক্র্যাচ ও পাইথন প্রতিযোগিতার সম্পন্ন হয়।
দুই দিনব্যাপী এই প্রতিযোগিতায় প্রাথমিকভাবে ৫ হাজার ৪০০ জন অংশগ্রহণ করে। স্ক্র্যাচ ও পাইথন দুই বিভাগে অনুষ্ঠিত হয় এই প্রতিযোগিতা। দুই বিভাগে পৃথক ২ হাজার ৭০০ জন প্রতিযোগী অংশগ্রহণ করে। স্ক্র্যাচ প্রোগ্রামিং প্রতিযোগিতাটিতে প্রতি তিনজন শিক্ষার্থী একটি টিম হিসেবে এবং পাইথনে প্রতিজন শিক্ষার্থী এককভাবে অংশগ্রহণ করে।
এর আগে গত ১৬ ও ১৭ ই এপ্রিল বাংলাদেশ কৃষিবিদ ইন্সটিটিউটে প্রশিক্ষকদের জন্য দুই দিন ব্যাপী প্রশিক্ষণ দেওয়া হয়। এতে ৩৬০ জন আইসিটি শিক্ষক এবং শেখ রাসেল ডিজিটাল ল্যাবের কো-অর্ডিনেটরেরা প্রশিক্ষণে অংশ নেন।
এই জাতীয় প্রতিযোগিতায় প্রাপ্ত প্রকল্পগুলোর মধ্যে থেকে সেরা প্রকল্পগুলোকে সমাপনী এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থাপন করা হবে। জেলা ভিত্তিক প্রতিযোগিতায় বিজয়ীদের নিয়ে পরবর্তীতে ঢাকায় দুই দিনব্যাপী ‘পাইথনভিত্তিক জাতীয় ক্যাম্প’ এবং দুই দিনের ‘স্ক্র্যাচভিত্তিক জাতীয় ক্যাম্প‘ আয়োজন করা হবে।
সম্প্রতি ঢাকায় অনুষ্ঠিত বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) সামিটে প্রধানমন্ত্রীর তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় প্রাথমিক স্তর থেকেই দেশের শিক্ষার্থীদের আইসিটি প্রশিক্ষণের ঘোষণা দেন।
সিআরআই-এর সহকারী সমন্বয়ক তন্ময় আহমেদ জানান, প্রথমবারের মতো এবারই এই প্রতিযোগিতায় তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ‘স্ক্র্যাচ’ এবং ষষ্ঠ-দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ‘পাইথন’ রাখা হয়েছে। সাধারণত প্রতি বছর হাই স্কুল প্রোগ্রামিং কন্টেস্টে ‘সি’ ও ‘সি++’ ভিত্তিক কিছু কুইজ এবং কিছু প্রবলেম সলভ করার জন্য দেওয়া হয়ে থাকে।
বাসস/সবি/বিকেডি//১৭২৫/এসই