বাসস দেশ-১৭ : প্লাস্টিকের উৎপাদন ও ব্যবহার রোধে আইনের কঠোর প্রয়োগ দাবি টিআইবি’র

207

বাসস দেশ-১৭
প্লাস্টিক-টিআইবি
প্লাস্টিকের উৎপাদন ও ব্যবহার রোধে আইনের কঠোর প্রয়োগ দাবি টিআইবি’র
ঢাকা, ৪ জুন, ২০১৮ (বাসস) : পরিবেশ দূষণ রোধে প্লাস্টিকের বেআইনী উৎপাদন, বাজারজাতকরণ এবং ব্যবহার রোধে আইনের কঠোর প্রয়োগ নিশ্চিত করার দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।
বিশ^ পরিবেশ দিবস উপলক্ষে প্রদত্ত আজ এক বিবৃতিতে পরিবেশ দূষণ রোধে ব্যবহৃত তহবিলসহ জলবায়ু অর্থায়নে পরিচালিত সব কার্যক্রমে স্বচ্ছতার চর্চা ও জন-অংশগ্রহণ বৃদ্ধির দাবিসহ আট দফা দাবি পেশ করেছে সংস্থাটি।
বিবৃতিতে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘জলবায়ু পরিবর্তনের জন্য বাংলাদেশ এরই মধ্যে বিশে^র অন্যতম প্রধান ক্ষতিগ্রস্ত দেশ। জলবায়ু পরিবর্তনের বৈশি^ক কারণগুলোর পাশাপাশি, দেশের ভিতরে অবিবেচনাপ্রসূত কর্মকা- বাংলাদেশের ঝুঁকি আরো বাড়িয়ে দিয়েছে। বিশে^র প্রথম দেশ হিসেবে বাংলাদেশ ২০০২ সালে পলিথিনের ব্যবহার নিষিদ্ধ করে আইন করা হলেও, কার্যকর প্রয়োগের অভাবে এর সুফল পাওয়া যাচ্ছে না। প্রতি বছর প্রায় ৩ লাখ টন প্লাস্টিক বর্জ্য নদী-নালা, খাল-বিল ও উন্মুক্ত জায়গায় ফেলা হচ্ছে। এ ধরনের দূষণ বন্ধ করতে হলে প্লাস্টিকের বেআইনী উৎপাদন, বাজারজাতকরণ এবং বিদ্যমান আইনের কঠোর প্রয়োগ করতে হবে। আইন লঙ্ঘনের ক্ষেত্রে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা সম্ভব হলে প্লাস্টিকের অবৈধ ব্যবহার নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। পাশাপাশি, দূষণ কর ব্যবস্থাও চালু করা যেতে পারে।’
‘প্যারিস চুক্তি’ অনুযায়ী বাংলাদেশসহ জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত দেশসমূহের জন্য প্রতিশ্রুত তহবিল, স্বচ্ছতার সঙ্গে দ্রুত ও সহজতর পদ্ধতিতে ছাড় করানোর জন্য তিনি কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করার আহ্বান জানান। পাশাপাশি, পরিবেশ দূষণ রোধে ব্যবহৃত তহবিলসহ সার্বিকভাবে জলবায়ু অর্থায়নে পরিচালিত কার্যক্রমে স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত করার ওপর টিআইবি গুরুত্বারোপ করে।
বাসস/সবি/এমএসএইচ/১৬২৬/-শহক