বাসস দেশ-২৬ : চকবাজারে অগ্নিকান্ডে হতাহতদের ৩৫জন বিভিন্ন পেশায় কর্মরত শ্রমিক ছিলো : তালিকা প্রণয়ন কমিটি

301

বাসস দেশ-২৬
চকবাজার-অগ্নিকান্ড
চকবাজারে অগ্নিকান্ডে হতাহতদের ৩৫জন বিভিন্ন পেশায় কর্মরত শ্রমিক ছিলো : তালিকা প্রণয়ন কমিটি
ঢাকা, ২৫ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস): চকবাজারের ভয়াবহ অগ্নিকান্ডে হতাহতদের মধ্যে ৩৫জন বিভিন্ন পেশায় কর্মরত শ্রমিক ছিলো বলে নিশ্চিত করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে গঠিত তালিকা প্রণয়ন কমিটি।
মর্মান্তিক এ অগ্নিদুর্ঘটনায় বিভিন্ন পেশায় নিয়োজিত ২৫ জন শ্রমিক নিহত এবং ১০ শ্রমিক আহত হয়।
তালিকা প্রণয়ন কমিটির সদস্যগণ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের সাথে সমন্বিতভাবে কাজ করে শ্রমিকদের পরিচয় নিশ্চিত হয়ে মন্ত্রণালয় তালিকা প্রেরণ করে।
এর আগে দুর্ঘটনায় হতাহতের ঘটনায় শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন। তিনি নিহত শ্রমিকদের এক লাখ এবং আহত শ্রমিকদের পঞ্চাশ হাজার টাকা করে আর্থিক সহায়তার ঘোষণা দেন।
গত ২২ ফেব্রুয়ারি কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপ-মহাপরিদর্শক জাকির হোসেনকে আহবায়ক করে ৪ সদস্যের কমিটি গঠন করে মন্ত্রণালয়।
গতকাল সন্ধ্যায় শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান মন্ত্রণালয়ের সচিব আফরোজা খানকে সাথে নিয়ে আহত শ্রমিকদের দেখতে ঢাকা মেডিকেলের বার্ণ ইউনিটে যান। প্রতিমন্ত্রী সেখানে চিকিৎসাধীন শ্রমিকদের চিকিৎসার খোঁজ-খবর নেন এবং ঢাকা মেডিকেলে চিকিৎসাধীন ৭জন শ্রমিকের স্বজনদের হাতে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে চিকিৎসা সহায়তা হিসেবে জনপ্রতি ৫০ হাজার টাকা করে মোট সাড়ে তিন লাখ টাকার চেক প্রদান করেন। অন্য মেডিকেলে চিকিৎসাধীন ৩ জন আহত শ্রমিকের আর্থিক সহায়তার চেক দুই/এক দিনের মধ্যে প্রদান করা হবে বলে জানান তিনি।
নিহত ২৫ জন শ্রমিকের ২২ জনই বিভিন্ন কারখানা, প্রতিষ্ঠান/দোকান কর্মচারি, ২ জন রিক্সা-ভ্যান চালক এবং ১ জন হকার। নিহত ২৫ জন শ্রমিকের আর্থিক সহায়তার চেক দ্রুতই প্রদান করা হবে বলে শ্রম প্রতিমন্ত্রী জানিয়েছেন।
বাসস/সবি/এমএমবি/২০১৩/এএএ