ডেল্টা প্ল্যানের আলোকে দেশের নদী, খাল, জলাশয় পুনঃখনন প্রকল্প বাস্তবায়ন হচ্ছে : জাহিদ ফারুক

198

সংসদ ভবন, ২৫ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, ব-দ্বীপ মহাপরিকল্পনা ডেল্টা প্ল্যান ২১০০’র আলোকে সারাদেশে নদী, খাল ও জলাশয় পুনঃখনন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।
তিনি বলেন, এ প্রকল্পের আওতায় ৬৪টি জেলায় ৮৮টি ছোট নদী, ৩৫২টি খাল ও ৮টি জলাশয় পুনঃখনন করা হবে।
তিনি সরকারি দলের নিজাম উদ্দিন হাজারীর এক প্রশ্নের জবাবে আরো বলেন, বিগত ১০ বছরে ১ হাজার ২৯ কিলোমিটার নদী পুনঃখনন কাজ বাস্তবায়ন করা হয়েছে।
প্রতিমন্ত্রী বলেন, ডেল্টা প্ল্যানের আলোকে গাইবান্ধা, বগুড়া, সিরাজগঞ্জ, পাবনা জেলায় বিস্তৃত বাঙালি-করতোয়া-ফুলজোড়-হুরাসাগর নদী সিস্টেম ড্রেজিং বা পুনঃখননের জন্য প্রকল্প গ্রহণ করা হয়েছে।
তিনি বলেন, দেশের নদ-নদী ড্রেজিং সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ পানি উন্নয়ন-বোর্ডের আওতায় ১০টি ড্রেজার ও ১৩টি এক্সকাভেটর ক্রয় করে সরবরাহ নেয়া হয়েছে।
জাহিদ ফারুক বলেন, আরো ১৩টি ড্রেজার ক্রয় প্রক্রিয়াধীন রয়েছে। ক্যাপিটাল ড্রেজিংয়ের মাধ্যমে টেকসই নদী ব্যবস্থাপনার জন্য ৩৫টি ড্রেজার ক্রয়ের নতুন ১টি প্রকল্প গ্রহণ করা হচ্ছে।
পানি সম্পদ প্রতিমন্ত্রী বলেন, এছাড়া দেশের গুরুত্বপূর্ণ ৬টি স্থানে ৬টি ড্রেজার বেইজ নির্মাণের লক্ষ্যে ‘বাংলাদশে পানি উন্নয়ন বোর্ডের অধীন ৬টি ড্রেজার বেইজ নির্মাণ প্রকল্প’ প্রক্রিয়াধীন রয়েছে।
তিনি বলেন, পানি সম্পদ মন্ত্রণালয়ের আওতায় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কুড়িগ্রাম জেলার নুনখাওয়া থেকে রাজবাড়ী জেলার গোয়ালন্দ পর্যন্ত ব্রহ্মপুত্র ও যমুনা নদী ড্রেজিং এবং নদীতে ক্রসবার নির্মাণের মাধ্যমে নদীর চ্যানেলাইজেশন ভূমি পুনরুদ্ধারকরণ ও উন্নয়নের লক্ষ্যে কারিগরি সমীক্ষা কার্যক্রম গ্রহণ করা হয়েছে।