উড়িরচরকে মূল ভূ-খন্ডে সংযোগের লক্ষ্যে ৫৬০ কোটি টাকার প্রকল্প : পানি সম্পদ প্রতিমন্ত্রী

271

সংসদ ভবন, ২৫ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : চট্টগ্রামের সন্দ্বীপের বিচ্ছিন্ন ইউনিয়ন উড়িরচরকে মূল ভূ-খন্ডের সাথে সংযোগের লক্ষ্যে ৫৬০ কোটি ৬৮ লাখ টাকার একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে।
আজ সংসদে সরকারি দলের সদস্য মাহফুজুর রহমানের পক্ষে শহীদুজ্জামান সরকারের তারকা চিহ্নিত এক প্রশ্নের জবাবে পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এ কথা জানান।
পানি সম্পদ প্রতিমন্ত্রী বলেন, উড়িরচরকে মূল ভূ-খন্ডের সাথে সংযোগের লক্ষ্যে ‘উড়িরচর-নোয়াখালী ক্রসড্যাম নির্মাণ’ শীর্ষক প্রকল্প পরিকল্পনা প্রক্রিয়াধীন রয়েছে। গত ২০ জানুয়ারি প্রকল্পটি পিইসি সভা অনুষ্ঠিত হয়েছে। প্রকল্পটি অনুমোদিত হলে ২ কিলোমিটার ক্রসড্যাম এবং দুই দিকে ৬ কিলোমিটার বেড়িবাঁধ নির্মাণ করে প্রায় ১০ হাজার হেক্টর ভূমি পুনরুদ্ধার করা সম্ভব হবে।
তিনি বলেন, নতুনভাবে জেগে উঠা উপকূলীয় চর অঞ্চলে বসবাসরত দরিদ্র মানুষের দারিদ্র্য দূরীকরণ, উন্নত ও অধিকতর নিরাপদ জীবনমান নিশ্চিতকরণ, জলবায়ু পরিবর্তন সহায়ক অবকাঠামো নির্মাণের মাধ্যমে জনগণের জীবন ও জীবিকার মান উন্নয়ন ও নিরাপত্তা প্রদানের জন্য ১৯৯৪ সাল থেকে ‘চর উন্নয়ন ও বন্দোবস্ত প্রকল্প (সিডিএসপি)’ বাস্তবায়িত হচ্ছে। গত ডিসেম্বরে সিডিএসপি চতুর্থ পর্ব সমাপ্ত হয়েছে। এরই ধারাবাহিকতায় ২৬৩ কোটি ৬৭ লাখ ৪৯ হাজার টাকা ব্যয়ে (জিওবি ১৫৫ কোটি ৩৭ লাখ ২৪ হাজার টাকা ও প্রকল্প সাহায্য ১০৮ কোটি ৩০ লাখ ২৫ হাজার টাকা) জানুয়ারি ২০১৯ থেকে ২০২১ পর্যন্ত মেয়াদে সিডিএসপি ব্রীজ প্রকল্পের ডিপিপি প্রণয়ন করা হয়েছে।