বাজিস-৬ : ২০২২ সালের মধ্যে জলাতঙ্ক নির্মূল করতে নাটোরে অবহিতকরণ সভা অনুষ্ঠিত

178

বাজিস-৬
জলাতঙ্ক-নির্মূল-নাটোর
২০২২ সালের মধ্যে জলাতঙ্ক নির্মূল করতে নাটোরে অবহিতকরণ সভা অনুষ্ঠিত
নাটোর, ২৫ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : ২০২২ সালের মধ্যে বাংলাদেশ থেকে জলাতঙ্ক নির্মূল করার অংশ হিসেবে নাটোরে কুকুরের টিকাদান কার্যক্রম বাস্তবায়ন বিষয়ে এক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার বিকেলে নাটোরের নলডাঙ্গা উপজেলা পরিষদ মিলনায়তনে স্বাস্থ্য বিভাগ আয়োজিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নলডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার সাকিব আল রাব্বি।
সভায় জানানো হয়, মরণব্যাধি জলাতঙ্কে মৃত্যুর হার শতভাগ। বিশ্বে প্রতি দশ মিনিটে একজন এবং বছরে ৫৫ হাজার মানুষ জলাতঙ্কে মারা যায়। এই রোগটি মূলত কুকুরের কামড় বা আঁচরের মাধ্যমে ছড়ায়। বাংলাদেশে ২০১০ সাল পর্যন্ত প্রতিবছর দুই হাজার মানুষ জলাতঙ্ক রোগে আক্রান্ত হয়ে মারা যেত এবং প্রতিবছর ২৫ হাজার গবাদি পশু এ রোগের শিকার হয়।
২০১০ সাল থেকে স্বাস্থ্য, প্রাণিসম্পদ ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সমন্বিত উদ্যোগে সারাদেশে জলাতঙ্ক নিয়ন্ত্রণ ও নির্মূল কর্মসূচী বাস্তবায়ন করা হচ্ছে। সকল জেলায় ৬৬টি জলাতঙ্ক নিয়ন্ত্রণ ও নির্মূল কেন্দ্র থেকে বিনামূল্যে জলাতঙ্ক প্রতিরোধে টিকা বিনামূল্যে সরবরাহ করা হচ্ছে। পাশাপাশি স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার উদ্যোগে সারাদেশে পৌরসভা ও সিটি কর্পোরেশনের মাধ্যমে কুকুরের জলাতঙ্ক টিকা প্রদান কার্যক্রম শুরু করা হয়েছে। এ পর্যন্ত আট লাখ পনের হাজার কুকুরকে এই টিকা দেওয়া হয়েছে। এসব কর্মসূচী বাস্তবায়নের ফলে বর্তমানে জলাতঙ্কে আক্রান্তের হার কমতে শুরু করেছে। এই ধারাবাহিকতায় ২০২২ সালের মধ্যে দেশ থেকে জলাতঙ্ক নির্মূল করা সম্ভব হবে বলে বক্তারা আশাবাদ ব্যক্ত করেন।
সমগ্র নাটোর জেলায় আটটি পৌরসভা ও ৫২টি ইউনিয়নে আগামী ২৭ ফেব্রুয়ারী থেকে ৩ মার্চ পর্যন্ত কুকুরের জলাতঙ্ক টিকাদান কর্মসূচী বাস্তবায়ন করা হবে বলে সভায় অবহিত করা হয়। পাওয়ার পয়েন্টের মাধ্যমে জলাতঙ্ক রোগ ও নির্মূল কার্যক্রম উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদপ্তরের এমডিভি সুপারভাইজার, সি ডি সি জিন্নুরাইন জিয়ন।
অবহিতকরণ সভায় নলডাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট শাখাওয়াত হোসেন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। নাটোর সদর ও নলডাঙ্গা উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডাঃ রতন কুমার সাহা সভা প্রধানের দায়িত্ব পালন করেন।
বাসস/সংবাদদাতা/১৫৫০/মরপা