বাসস ক্রীড়া-১০ : সিরিজে এগিয়ে যাবার লড়াই ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ড

163

বাসস ক্রীড়া-১০
ক্রিকেট-ওয়ানডে
সিরিজে এগিয়ে যাবার লড়াই ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ড
গ্রেনাডা, ২৪ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : প্রথম ম্যাচে নাটকীয় জয় ইংল্যান্ডের ও দ্বিতীয় ওয়ানডেতে ঘুড়ে দাঁড়িয়ে দুর্দান্ত জয়ের সিরিজে সমতা আনে ওয়েস্ট ইন্ডিজ। তাই পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ১-১ সমতা। সিরিজে এগিয়ে যাবার মিশন এখন ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের। সেই মিশনে সাফল্য পেতে আগামীকাল তৃতীয় ওয়ানডে খেলতে নামছে দু’দল। গ্রেনাডায় বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হবে খেলাটি।
টেস্ট সিরিজ হারের তেতো স্বাদ নিয়ে ওয়ানডে লড়াই শুরু করে ইংল্যান্ড। ওয়ানডেতে শুরুটা দারুন ছিলো তাদের। ওয়েস্ট ইন্ডিজের ছুড়ে দেয়া ৩৬১ রানের টার্গেট দাপট দেখিয়ে পেরিয়ে যায় ইংলিশরা। ক্রিস গেইলের ১৩৫ ও শাই হোপের ৬৪ রানের কল্যাণে ৫০ ওভারে ৮ উইকেটে ৩৬০ রানের সংগ্রহ পায় ওয়েস্ট ইন্ডিজ।
জবাবে ওপেনার জেসন রয়ের ১২৩ ও জো রুটের ১০২ রানের সুবাদে ৮ বল বাকী রেখে ৪ উইকেটে ৩৬৪ রান করে ম্যাচ জিতে নেয় ইংল্যান্ড। ফলে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে যায় ইংলিশরা।
প্রথম ম্যাচে দুর্দান্ত ব্যাটিং নৈপুন্যের পরও ম্যাচ হারে ওয়েস্ট ইন্ডিজ। তবে দ্বিতীয় ওয়ানডেতে ঘুড়ে দাঁড়ায় ক্যারিবীয়রা। শিমরোন হেটমায়ারের বিধ্বংসী সেঞ্চুরির সাথে পেসার শেল্ডন কটরেলের ৫ উইকেট শিকারে ২৬ রানে জয় পায় ওয়েস্ট ইন্ডিজ। ৭টি চার ও ৪টি ছক্কায় ৮৩ বলে অপরাজিত ১০৪ রান করেন হেটমায়ার। ফলে সিরিজে সমতা আনতে পারে ওয়েস্ট ইন্ডিজ।
সিরিজে পিছিয়ে পড়ে সমতা আনতে পারায় বেশ খুশী ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার। দুই ম্যাচের পারফরমেন্স থেকে সিরিজে এগিয়ে যাবার স্বপ্ন দেখছেন হোল্ডার, ‘দুই ম্যাচেই আমরা ভালো খেলেছি। প্রথম ম্যাচে ছোট ছোট ভুলের কারনে নিশ্চিত জয় থেকে বঞ্চিত হই। আর দ্বিতীয় ম্যাচে কোন ভুলই আমরা করিনি। নিজেদের পরিকল্পনাগুলো ভালোভাবে বাস্তবায়ন করতে পারি। তাই জয় আমাদেরই হয়েছে। দু’ম্যাচ থেকে আমরা অনেক ইতিবাচক দিক অর্জন করতে পেরেছি। যা সিরিজের বাকী ম্যাচগুলোতে ভালো খেলতে আমাদের সাহস দিচ্ছে। তৃতীয় ম্যাচের জন্য আমরা পুরোপুরি প্রস্তুত। নিজেদের কাজগুলো সঠিক সময়ে করতে পারলে জয় পেতে মোটেও সমস্যা হবে না।’
সিরিজে দুর্দান্ত জয়ের পর দ্বিতীয় ম্যাচ হারতে হয় ইংল্যান্ডকে। তবে এতো মোটেও চিন্তিত নয় ইংলিশরা। আবারো সিরিজে লিড নেয়ার ব্যাপারে আত্মবিশ্বাসী দলের নেতা ইয়োইন মরগান। তিনি বলেন, ‘দ্বিতীয় ম্যাচে আমরা ভালো খেলেছি। তবে ব্যাটসম্যানদের মধ্যে কেউই একজন বড় ইনিংস খেললেই ম্যাচের চিত্র অন্যরকম হতে পারতো। এমন ভুল সিরিজের বাকী ম্যাচগুলোতে করা যাবে না। প্রথম ম্যাচের মত ব্যাটসম্যানরা বড় ইনিংস খেলতে পারবে এবং দলের জয়ে অবদান রাখতে সক্ষম হবে। বোলাররা প্রথম ম্যাচে ভালো করতে না পারলেও দ্বিতীয় ওয়ানডেতে উন্নতি করেছে। দ্বিতীয় ওয়ানডেতে বল হাতে ৭০ রান কম দিয়েছে তারা। আশা করি, ব্যাটসম্যান-বোলারদের নৈপুণ্যে আমরা সিরিজে লিড নিতে পারবো।’
বাসস/এএমটি/১৯২০/স্বব