বাসস ক্রীড়া-১ : এমবাপ্পের গোলের রেকর্ডে পিএসজির সহজ জয়

144

বাসস ক্রীড়া-১
ফুটবল-লিগ ওয়ান
এমবাপ্পের গোলের রেকর্ডে পিএসজির সহজ জয়
প্যারিস, ২৪ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে লিগ ওয়ানে গোলের হাফ সেঞ্চুরির রেকর্ড গড়েছেন তরুন কিলিয়ান এমবাপ্পে। তার দুই গোলে শনিবার প্যারিস সেইন্ট-জার্মেই সহজেই নিমের বিপক্ষে ৩-০ গোলে জয় তুলে নিয়ে শিরোপা পথে দারুণভাবে টিকে রয়েছে।
পার্ক ডিপ প্রিন্সেসে ম্যাচের ৬৯ ও ৮৯ মিনিটে পরপর দুই গোল করে এমবাপ্পে দলের জয় নিশ্চিত করেন। তার আগে ৪০ মিনিটে ক্রিস্টোফার এনকুনকুর গোলে এগিয়ে গিয়েছিল স্বাগতিকরা। ১৯৮২ সালে ২১ বছর ১১ মাস ৯ দিন বয়সে ৫০ গোল করে এতদিন পর্যন্ত সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে এই রেকর্ড নিজের করে রেখেছিলেন সোচাক্সের স্ট্রাইকার ইয়ানিক স্টপিরা। এই জয়ে পিএসজি দ্বিতীয় স্থানে থাকা লিলির থেকে ১৭ পয়েন্ট এগিয়ে গেল। শুক্রবার স্ট্র্যাসবোর্গের সাথে ১-১ গোলে ড্র করে পয়েন্ট হারিয়েছে লিলি।
ম্যাচ শেষে ক্যানাল প্লাসে দেয়া এক সাক্ষাতকারে এমবাপ্পে বলেছেন, ‘প্রতিদিনই আমি ক্লাবকে যতটুকু সম্ভব সহযোগিতা করার চেষ্টা করি। এজন্য কঠোর পরিশ্রমও করতে হয়। ফুটবল এখনো আমার কাছে একটি মজার বিষয়। আর সেই সাথে গোল করা ও রেকর্ড ভাঙ্গা বাড়তি অনুপ্রেরণা দেয়। আমি সত্যিই দারুণ খুশী।’
মার্কো ভেরাত্তির দারুন এক পাস থেকে এনকুনকু ৪০ মিনিটে দলকে এগিয়ে দিয়েছিলেন। টেবিলের মাঝামাঝিতে থাকা নিমের বিপক্ষে থমাস টাচেলের দল ম্যাচের শুরু থেকেই ছিল অপ্রতিরোধ্য। তবে গোলরক্ষক পল বার্নাডোনির দক্ষতায় আরো বড় পরাজয়ের হাত থেকে রক্ষা পেয়েছে নিমে।
ইনজুরির কারনে এখনো দলের আক্রমণভাগের মূল ভরসা নেইমা ও এডিনসন কাভানি বিশ্রামে রয়েছেন। আর সে কারনেই প্রতি ম্যাচে নিজেকে প্রমাণের যে গুরু দায়িত্ব এমবাপ্পের উপর পড়েছে তা দারুণভাবে পালন করে চলেছেন ২০ বছর বয়সী এই ফ্রেঞ্চ তারকা। ম্যাচের ৮ মিনিটে দলকে এগিয়ে দেবার সুযোগ নষ্ট করেন এমবাপ্পে। বিরতির ঠিক আগে থিয়াগো সিলভার ফ্লিক থেকেও এমবাপ্পেকে হতাশ করেন বার্নাডোনি।
দ্বিতীয়ার্ধে এমবাপ্পে অনেকটা গোল দেবার প্রতিজ্ঞা করেই মাঠে নেমেছিলেন। শুরু থেকেই যার প্রমান মিলেছে। বিরতির পর আট মিনিটে মারকুইনহোসের পাস থেকে এমবাপ্পের ভলি আবারো দারুন দক্ষতায় রুখে দেন বার্নাডোনি। ৬৯ মিনিটে অবশ্য আর ভুল করেননি এই বিশ্বকাপ তারকা। বামদিক থেকে হুয়ান বার্নাটের লো ক্রসে দলের ব্যবধান দ্বিগুন করে গোলের হাফ সেঞ্চুরি পূরণ করেন। এরপর ৮৯ মিনিটে প্রায় একইভাবে এনকুনুর সহযোগিতায় মৌসুমের ২২ ও ক্যারিয়ারের ৫১তম গোলের রেকর্ড গড়েন এমবাপ্পে।
বাসস/নীহা/১৬৪০/স্বব/