প্রতিটি উপজেলায় সাংস্কৃতিক কেন্দ্র গড়ে তুলতে কার্যক্রম হাতে নিয়েছে সরকার : সংস্কৃতি প্রতিমন্ত্রী

244

ময়মনসিংহ, ২৪ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, সরকার দেশের প্রতিটি উপজেলায় সাংস্কৃতিক কেন্দ্র গড়ে তুলতে কার্যক্রম হাতে নিয়েছে।
বর্তমান সরকার শিল্প সংস্কৃতি বিকাশে নিরলসভাবে কাজ করে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, সাংস্কৃতিক কেন্দ্র গড়ে তুলতে আগামী অর্থ বছরের জুলাই থেকে সারাদেশে কার্যক্রম শুরু হবে।
গতকাল সন্ধ্যায় ময়মনসিংহ শিল্পকলা একাডেমী মিলনায়তনে কৃতি সাংস্কৃতিক ব্যক্তিত্বদের সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী এ কথা বলেন।
জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ময়মনসিংহের বিভাগীয় কমিশনার মাহমুদ হাসান, ডিআইজি ময়মনসিংহ রেঞ্জ নিবাস চন্দ্র মাঝি, পুলিশ সুপার শাহ আবিদ হোসেন, পৌরসভার প্রশাসক ইকরামুল হক টিটু, মহানগর আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল।
কে এম খালিদ বলেন, শিল্প সংস্কৃতি হচ্ছে একটি জাতির আত্ম পরিচয়ের মূল উপাদান। যে জাতি শিক্ষা, শিল্প সংস্কৃতিতে উন্নত সে জাতি প্রকৃত অর্থেই একটি উন্নত জাতি হিসেবে মর্যাদা পাবে।
এ সময় তিনি আরও বলেন, ময়মনসিংহে রয়েছে গর্ব করার মত সাংস্কৃতিক ঐতিহ্য। এই ধারাকে অব্যাহত রাখতে সাংস্কৃতিক কর্মীদের এগিয়ে আসতে হবে। ময়মনসিংহের দীর্ঘ সাংস্কৃতিক ঐতিহ্যকে রক্ষা করতে হলে একটি সাংস্কৃতিক বলয় গড়ে তুলতে হবে এবং এতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেন, মুজিব বর্ষকে সামনে রেখে একটি কর্ম পরিকল্পনা তৈরির উদ্যোগ নেয়া হয়েছে।
অনুষ্ঠানে প্রধান অতিথি আট জন কৃতি সংস্কৃতি ব্যক্তিত্ব ও দুটি সংগঠনের কর্মকর্তাকে সম্মাননা প্রদান ও উত্তরীয় পরিয়ে দেন। তারা হচ্ছেন, আমজাদ হোসেন (সঙ্গীত), সাইফুল ইসলাম দুদু (নাট্যকলা), সারোয়ার জাহান (আবৃত্তি ও উপস্থাপনা), জয়নুল আবেদীন (নৃত্যকলা), শুনিল কর্মকার (বাউল সঙ্গীত), নিজাম মল্লীক (নাট্যকলা), একেএম হাসিম উদ্দিন (লোক সংস্কৃতি), আনোয়ারা সুলতানা (আবৃত্তি) এবং সন্ধিপন ও ঝিলিক নাট্য সংস্থা। পরে মনোজ্ঞ সাংস্কুতিক অনুষ্ঠানের মাধ্যমে এর সমাপ্তি ঘটে। এতে বিভিন্ন সাংস্কুতিক সংগঠনের কর্মকর্তা, সাংস্কৃতিক কর্মীসহ বিভিন্ন শ্রেণি পেশার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।