বাসস ক্রীড়া-৯ : লীগ কাপের ফাইনালে কাল চেলসির মোকাবেলা করবে ম্যানসিটি

167

বাসস ক্রীড়া-৯
ফুটবল-ইংলিশ-লীগ কাপ-প্রিভিউ
লীগ কাপের ফাইনালে কাল চেলসির মোকাবেলা করবে ম্যানসিটি
লন্ডন, ২৩ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস/এএফপি) : ম্যানচেস্টার সিটি যখন মৌসুমের চার শিরোপা জয়ের লক্ষ্যে প্রথমটি ঘরে তোলার ভাবনায় মশগুল, তখন রোববার লীগ কাপের ফাইনালে তাদের প্রতিপক্ষ চেলসির কোচ মরিজিও সারি ভাবছেন কেমন হবে ক্লাবটিতে তার শেষ ম্যাচটি।
স্টামফোর্ড ব্রিজে মাত্র আট মাসের দায়িত্বপালনকালে ইতালীয় এই কোচের প্রিমিয়ার লীগ শিরোপা জয়ের স্বপ্ন এক প্রকার শেষই হয়ে গেছে।
অথচ চেলসির দায়িত্ব গ্রহণের পর গত ডিসেম্বরে সিটিজেনদের হারানোর মাধ্যমে ব্লুজ শিবিরে যে আশা তিনি জাগিয়েছিলেন ব্যর্থতার মধ্য দিয়ে ক্রমেই সেটি ফিকে হতে থাকে। দুই সপ্তাহ আগে সেই সিটির কাছে ৬-০ গোলের বিশাল পরাজয় পরিস্থিতিকে একেবারেই নাজুক করে তোলে। ১৯৯১ সালের পর এটি ছিল লীগে চেলসির জন্য সব চেয়ে বড় পরাজয়।
ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে হেরে এফ এ কাপ থেকে বিদায় নেয়ার কারণে সমর্থকদের মধ্যেই নেমে এসেছে চরম হতাশা। এদিকে খেলোয়াড় চুক্তিতে অনিয়মের অভিযোগে চেলসির উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। নিষেধাজ্ঞার ফলে এক বছর অর্থাৎ আগামী দুটি দল বদলে অংশ নিতে পারবে না চেলসি।
এখন ক্লাবটির মনোবল চাঙ্গা করার শেষ সুযোগটি হচ্ছে লীগ কাপের ফাইনাল। সপ্তাহের শেষ দিনে ওয়েম্বলির ওই ম্যাচটি তাই চেলসির জন্য খুবই গুরুত্বপূর্ণ। এমনকি বরখাস্ত হওয়া থেকে রক্ষা পাবার জন্যও সারির কাছে ম্যাচটিতে জয় পাওয়াটা জরুরি হয়ে উঠেছে।
নিজের যোগ্যতা প্রমাণের জন্য হলেও প্রথম মৌসুমে একটি ট্রফি জয় করা জরুরি হয়ে পড়েছে নেপোলির সাবেক বসের। যদিও তার প্রিমিয়ার লীগ প্রতিদ্বন্দ্বি টোটেনহ্যামের কোচ মরিসিও পচেত্তিনো এবং লিভারপুলের কোচ জার্গেন ক্লপসও এখনো পর্যন্ত কোন শিরোপা জয় করতে পারেনি।
এদিকে ইংল্যান্ডে নিজের প্রথম মৌসুমটিও শিরপো ছাড়াই কাটিয়েছেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা। সারিও চেলসির কোচের দায়িত্ব পালনকালে ৪৩টি ম্যাচের মধ্যে ২৮টিতে জয়লাভ করেছেন। যা কাতালান কোচের সিটি ক্যারিয়ারের ম্যাচ সংখ্যার দিক থেকে এক ম্যাচ বেশী। অবশ্য বার্সেলোনা এবং বায়ার্ন মিউনিখে গার্দিওলা যে সফলতা পেয়েছেন তার চেয়ে ভিন্ন পরিস্থিতি বিরাজ করছে প্রিমিয়ার লীগে। আগামীকাল রোববার চেলসির একটি জয় সারিকে এনে দিতে পারে কোচ হিসেবে প্রথম শিরোপা।
ইতোমধ্যে অবশ্য গার্দিওলা লীগ থেকে ১০০ পয়েন্টের রেকর্ড গড়ে শিরোপা জয়ের পাশাপাশি লীগ কাপ জয়ের মাধ্যমে নিজেকে প্রমাণ করেছেন। তিনি বলেন, ‘প্রথম মৌসুমটি ছিল খুবই কঠিন। আমি বলেছিলাম আমাকে সময় দিতে হবে, তারা এতে সমর্থন দিয়েছিল। খেলোয়াড়দের মধ্যেও কোচ নিয়ে ছিল নানা দ্বিধা দ্বন্দ্ব। এখন অবশ্য সবকিছুই স্থিতিশীল। কিছু করতে গেলে অবশ্যই দীর্ঘ সময়ের প্রয়োজন। সংক্ষিপ্ত সময়ে এটি সম্ভব নয়।’
সিটি এখন দীর্ঘ মেয়াদি কৌশলের ফল ভোগ করছে। বর্তমান লীগ চ্যাম্পিয়নরা এখন গোল ব্যবধানে লিভারপুলের চেয়ে এগিয়ে থেকে পয়েন্ট তালিকার শীর্ষে অবস্থান করছে। এফ এ কাপের কোয়ার্টারে তারা মুখোমুখি হবে সোয়ানসি সিটির। আর জার্মানিতে স্বাগতিক সালকের বিরুদ্ধে ৩-২ গোলের জয় নিয়ে তারা চ্যাম্পিয়ন্স লীগের শেষ আটের দ্বারপ্রান্তে।
গার্দিওলার বিশ্বাস চেলসির বিপক্ষে ৬-০ গোলের জয়টি এখন অতীত। সফলতা অর্জনের জন্য দল নিয়ে কাজ করতে হবে। তিনি বলেন, ‘এখন যদি বলা হয় তাহলে বলব আমি খুশি ছিলাম। তবে মনে করিনা ফের চেলসিকে ৬-০ গোলে হারাতে পারব। আমি দল নিয়ে সংক্ষিপ্ত সময়ের খেলা নিয়ে ভাবিনা। আপনি তাদেরকে হারালেও তারা পেশাদার। তাই অতিরিক্ত প্রচেষ্টা থাকবে।’
বাসস/এএফপি/এমএইচসি/১৭৫০/স্বব