মাগুরায় কৃষি প্রযুক্তি মেলা শুরু

453

মাগুরা ২৩ ফেব্রুয়ারি ২০১৯(বাসস) : জেলার নোমানী ময়দানে আজ শনিবার শুরু হয়েছে ৩ দিন ব্যাপি কৃষি প্রযুক্তি মেলা। ‘সমন্বনিত কৃষি উন্নয়নের মাধ্যমে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ প্রকল্পের আওতায়’ জেলা কৃষি বিভাগ আয়োজিত এ মেলার উদ্বোধন করেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর। জেলা প্রশাসক মোঃ আলী আকবরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার খান মোঃ রেজওয়ান,জেলা পরিষদ চেয়ারম্যান পঙ্কজ কুন্ডু, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ জাহিদুল আমিন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক মোঃ ওয়াহিদুজ্জামান, মাগুরা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শামীম খান, সদর উপজেলা কৃষি কর্মকর্তা রুহুল আমীন প্রমুখ।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর এমপি বলেন, বর্তমান সরকার কৃষকদের কাছে নতুন নতৃন কৃষি প্রযুক্তি, উন্নত মানের বীজ ও সারসহ বিভিন্ন উপকরণ সময় মত সরবরাহ করার ফলে দেশ খাদ্যে সয়ংসম্পন্ন হয়েছে। খাদ্য উৎপাদন আরো বাড়াতে কৃষকদের পাশে থেকে তাদের আরো সহযোগিতা করার আহ্বান জানান তিনি।
কৃষি প্রযুক্তি মেলায় মোট ২০টি স্টলে বিভিন্ন ধরনের কৃষি প্রযুক্তি প্রদর্শন ও কৃষকদের উৎপাদিত বিভিন্ন ফসল প্রদর্শিত হচ্ছে।
মেলায় আসা আন্তর্জাতিক ভুট্টা ও গম উৎপাদন কেন্দ্র (সিমিট) এবং ইন্টারন্যাশনাল ডেভেল্পমেন্ট এন্টারপ্রাইজের (আইডিই) যশোর অঞ্চলের কৃষিবিদ জাকারিয়া হাসান জানান, মেলায় আধুনিক পাওয়াটিলার চালিত বীজ বপন যন্ত্র, ভুট্টা মাড়াই মেশিন, ধান ও গম কাটার যন্ত্রসহ আধুনিক কৃষি প্রযুক্তি বিভিন্ন যন্ত্রপাতি প্রদর্শন করা হচ্ছে। এর ফলে নতুন এসব প্রযুক্তির সাথে পরিচিত হওয়ার পাশাপাশি আধুনিক চাষাবাদের মাধ্যমে কৃষকরা ফসল উৎপাদন বাড়াতে সক্ষম হবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।
মেলায় আসা সদর উপজেলার বড়খড়ি গ্রামের সফল মাশরুম চাষি বাবুল আখতার জানান, আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ওয়েস্টার, গেনোডারমা,বাটনসহ বিভিন্ন ধরনের মাশরুমের জাত উদ্ভাবন ও চাষ করে মাশরুম চাষে ব্যাপক সাফল্য অর্জন করেছেন তিনি । এ বিষয়ে কৃষি বিভাগ বিভিন্ন ভাবে সহযোগিতা করেছে তাকে।
আগামী ২৫ ফেব্রয়ারি মেলার সমাপনী দিনে মাগুরা-২ আসনের সংসদ সদস্য ড. বীরেন শিকদার এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।