বাসস দেশ-৪ : বিজিবির অভিযানে ৪৬৮ কোটি টাকার চোরাচালান ও মাদকদ্রব্য জব্দ

181

বাসস দেশ-৪
বিজিবি-মাদক-জব্দ
বিজিবির অভিযানে ৪৬৮ কোটি টাকার চোরাচালান ও মাদকদ্রব্য জব্দ
ঢাকা, ৪ জুন, ২০১৮ (বাসস) : বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) চলতি বছরের জানুয়ারি হতে মে মাস পর্যন্ত ৪৬৮ কোটি ১৩ লাখ ৭ হাজার টাকা মূল্যের বিভিন্ন প্রকারের চোরাচালান ও মাদক দ্রব্য জব্দ করেছে।
আজ বিজিবি’র এক সংবাদবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এতে বলা হয়, বিজিবি মে মাসে দেশের সীমান্ত এলাকাসহ অন্যান্য স্থানে অভিযান চালিয়ে ৭৫ কোটি ৫৬ লাখ ৭০ হাজার টাকা মূল্যের বিভিন্ন প্রকারের চোরাচালান ও মাদক দ্রব্য জব্দ করেছে।
জব্দকৃত মাদকের মধ্যে রয়েছে ৭ লাখ ৬৬ হাজার ৮২৮ পিস ইয়াবা ট্যাবলেট, ৫ হাজার ৭৬ বোতল বিদেশী মদ, ২৭১ লিটার বাংলা মদ, ১ হাজার ৯৯৩ ক্যান বিয়ার, ২৮ হাজার ৭৩০ বোতল ফেনসিডিল, ১ হাজার ৩৯০ কেজি গাঁজা, ১ কেজি ২৫০ গ্রাম হেরোইন, ১ লাখ ৬৫ হাজার ৫৬৩টি এ্যানেগ্রা/সেনেগ্রা ট্যাবলেট, ৬ লাখ ২৪ হাজার ৭৩০টি নেশাজাতীয় ইনজেকশন এবং ৭ লাখ ৩৯ হাজার ৬২০টি অন্যান্য ট্যাবলেট।
জব্দকৃত অন্যান্য চোরাচালান দ্রব্যের মধ্যে ১০ কেজি ৮৯৯ গ্রাম স্বর্ণ, ১৬ হাজার ৭৭০টি শাড়ি, ৬ হাজার ৭৩টি থ্রীপিস ও শার্টপিস, ৩ হাজার ৩১৩ মিটার থান কাপড়, ৭ হাজার ৯৯৭টি তৈরী পোশাক, ১ হাজার ১২১টি গাড়ীর যন্ত্রাংশ, ৮টি পিকআপ, ১০টি ট্রাক, ৭টি সিএনজি চালিত অটোরিক্সা, ৪৮টি মোটর সাইকেল, ১৫ হাজার ৭২ ঘনফুট কাঠ এবং ৩ হাজার ৮৫৮ কেজি চা পাতা।
উদ্ধারকৃত অস্ত্রের মধ্যে রয়েছে ২টি পিস্তল, ৪টি ওয়ান শুটার গান, ৯ রাউন্ড গুলি এবং ৪টি ম্যাগাজিন।
বিজিবি’র অভিযানে মাদক পাচারসহ অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ১৫১ জন এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ৮৩ জন বাংলাদেশী নাগরিককে আটক করে থানায় সোপর্দ করা হয়েছে।
এছাড়া ভারত হতে বাংলাদেশে অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ১০ জন ভারতীয় নাগরিককে আটকপূর্বক ৯ জনকে বিএসএফ এর নিকট হস্তান্তর এবং ১ জনকে থানায় সোর্পদ করা হয়েছে।
বাসস/সবি/এসএস/১৪৩০/আরজি