বাসস দেশ-৯ : চকবাজারের চুড়িহাট্টায় অগ্নিকান্ডে হতাহতের ঘটনায় পৃথক দুইটি মামলা

140

বাসস দেশ-৯
চকবাজার- আগুন-মামলা
চকবাজারের চুড়িহাট্টায় অগ্নিকান্ডে হতাহতের ঘটনায় পৃথক দুইটি মামলা
ঢাকা, ২২ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : রাজধানীর চকবাজারের নন্দ কুমার দত্ত সড়কের চুড়িহাট্টায় রাসায়নিক গুদামে অগ্নিকান্ডে হতাহতের ঘটনায় চকবাজার থানায় পৃথক দুইটি মামলা দায়ের করা হয়েছে।
পুলিশের পক্ষ থেকে ডিএমপি’র চকবাজার থানার উপ-পরিদর্শক (এসআই) দেলোয়ার হোসেন বাদী হয়ে একটি অপমৃত্যুর (ইউডি) মামলা করলেও অপর মামলাটি করেছেন স্থানীয় বাসিন্দা মো. আসিফ হোসেন।
আসিফ বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে মামলার সার্বিক প্রস্তুতি নিলেও থানা কর্তৃপক্ষ আজ শুক্রবার এ মামলাটি এজাহার হিসেবে নথিভূক্ত করে।
চকবাজার থানার ডিউটি অফিসার উপ-পরিদর্শক (এসআই) মো. আব্দুল হালিম মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি বলেন,আসিফ হোসেনের দায়েরকৃত মামলায় দু’জনকে এজাহারভুক্ত এবং অজ্ঞাত আরো ১০/১২ জনকে আসামি করা হয়েছে। তিনি (আসিফ) তার এজাহারে অভিযোগ করেন, ভবন মালিক ও ওই ভবনের ভাড়াটিয়া ব্যবসায়ীদের অবহেলার কারণেই এটি ঘটেছে। এতে সংশ্লিষ্টদের বিরুদ্ধে জানমালের ক্ষতি সাধন এবং নিরীহ মানুষের প্রাণহানি ঘটানোরও অভিযোগ আনা হয়েছে।
বুধবার রাত পৌনে ১১টার দিকে পুরনো ঢাকার চকবাজারের নন্দ কুমার দত্ত সড়কের চুড়িহাট্টা মসজিদের পাশে একটি পাচঁতলা ভবনে আগুন লাগে। পরে আগুন আশপাশের আরো তিনটি ভবনে ছড়িয়ে পড়ে। এই অগ্নিকান্ডে অন্ততঃ ৬৮ জনের মৃতদেহ উদ্ধার করা হয় এবং গুরুতর আহত ৪১ জনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। ফায়ার সার্ভিসের ৪০টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করেছে।
নিহত ৬৮ জনের মধ্যে ৩৫ জনের মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।অগ্নিদগ্ধদের মধ্যে যে নয়জন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন আছেন, তাঁদের অবস্থা আশঙ্কাজনক।
বাসস/এএসজি/এমএমবি/১৭৪২/-জেজেড