বাসস দেশ-২০ : চকবাজার অগ্নিকান্ডের ঘটনায় বারো সদস্যের তদন্ত কমিটি গঠন শিল্প মন্ত্রণালয়ের

157

বাসস দেশ-২০
অগ্নিকান্ড-তদন্ত-শিল্পমন্ত্রণালয়
চকবাজার অগ্নিকান্ডের ঘটনায় বারো সদস্যের তদন্ত কমিটি গঠন শিল্প মন্ত্রণালয়ের
ঢাকা, ২১ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : রাজধানীর চকবাজারে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনায় ১২ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে শিল্প মন্ত্রণালয়।
এই কমিটি আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে শিল্প মন্ত্রণালয়ে পুর্ণাঙ্গ তদন্ত দাখিল করবে।
মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ মফিজুল হককে কমিটির আহবায়ক এবং বিসিকের পরিচালক (প্রকল্প) মোঃ আব্দুল মান্নানকে এর সদস্য সচিব করা হয়েছে।
এছাড়া, কমিটিতে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদপ্তর, কল-কারখানা অধিদপ্তর, বিস্ফোরক অধিদপ্তর, ঢাকা মেট্রো পলিটন পুলিশ এবং ঢাকা জেলা প্রশাসকের একজন করে উপযুক্ত প্রতিনিধি, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর, বাংলাদেশ কেমিক্যাল অ্যান্ড পারফিউমারি মার্চেন্ট এসোসিয়েশন, বাংলাদেশ এসিড মার্চেন্ট এসোসিয়েশন এবং বাংলাদেশ পেইন্টস্, ডাইজ অ্যান্ড কেমিক্যাল মার্চেন্টস্ এসোসিয়েশনের সভাপতি বা সাধারণ সম্পাদক এবং বাংলাদেশ সোসাইটি অব কেমিক্যাল সায়েন্টিস্টের সাধারণ সম্পাদক কমিটিতে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত রয়েছেন।
তদন্ত প্রতিবেদনে দুর্ঘটনার কারণ ও প্রাথমিক ক্ষয়ক্ষতি নিরূপন করে অগ্নি দুর্ঘটনা পুনরাবৃত্তিরোধে সুপারিশ করতে বলা হয়েছে।
এরআগে চকবাজারে এই ভয়াবহ অগ্নিকান্ডে হতাহতের ঘটনায় ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিভেন্স তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে।
তিনি সদস্য বিশিষ্ট কমিটিতে রয়েছেন, ফায়ার সার্ভিসের উপ-পরিচালক (অপারেশন এন্ড মেইনটেনেন্স) দিলিপ ঘোষ, সহকারি পরিচালক সালাউদ্দিন আহমেদ ও উপ-সহকারি পরিচালক আবদুল হালিম ।
বুধবার রাত সাড়ে ১০টার পর চকবাজারে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এতে শেষ খবর পাওয়া পর্যন্ত ৭০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।
বাসস/সবি/এমএন/১৭১০/-কেকে