বাসস ক্রীড়া-৭ : লিগ ওয়ানে মন্টেপিলারকে উড়িয়ে দিল পিএসজি

136

বাসস ক্রীড়া-৭
ফুটবল-লিগ ওয়ান
লিগ ওয়ানে মন্টেপিলারকে উড়িয়ে দিল পিএসজি
প্যারিস, ২১ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : লিগ টেবিলের ষষ্ঠ স্থানে থাকা মন্টেপিলারকে ৫-১ গোলে উড়িয়ে দিয়ে বড় জয় তুলে নিয়েছে প্যারিস সেইন্ট-জার্মেই। এ্যাঙ্গেল ডি মারিয়ার নিখুঁত ফ্রি-কিকের সাথে এই জয়ে আরো গোল করেছেন কিলিয়ান এমবাপ্পে।
নেইমার ও এডিনসন কাভানি এখনো ইনজুরির কারনে দলের বাইরে রয়েছেন। কিন্তু তাই বলে পিএসজির জয়রথ থেমে থাকেনি। সব ধরনের প্রতিযোগিতায় এই নিয়ে টানা পঞ্চম জয় পেয়েছে ফ্রেঞ্চ চ্যাম্পিয়নরা। এর মধ্যে রয়েছে চ্যাম্পিয়ন্স লিগে শেষ ১৬’র প্রথম লেগের লড়াইয়ে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে ২-০ গোলের জয়। ডি মারিয়া ও এমবাপ্পের সাথে লেভিন কুরজাওয়া করেছেন এক গোল। পার্ক ডি প্রিন্সেসে পিএসজির ঘরের মাঠে বাকি দুটি গোল এসেছে আত্মঘাতি থেকে।
পিএসজি কোচ থমাস টাচেলের কাছে ছিলেন না নিষেধাজ্ঞায় থাকা অধিনায়ক থিয়াগো সিলভা। তার জায়গায় ফ্রেঞ্চ জাতীয় দলের লেফট-ব্যাক কুরজাওয়া ইনজুরি আক্রান্ত মৌসুমে প্রথমবারের মত মূল একাদশে খেলতে নেমেই গোল পেয়েছেন। ১৩ মিনিটে দানি আলভেসের ক্রসে হেডের সাহায্যে কুরজাওয়া প্রথম গোল করে পিএসজিকে এগিয়ে দেন। ৩১ মিনিটে ফ্লোরেন্ট মোলেটের ফ্রি-কিকে স্বাগতিকরা সমতায় ফিরে। গিয়ানলুইজি বুফন মনে করেছিলেন তিনি ফ্রি-কিকটি রক্ষা করতে পেরেছেন। কিন্তু গোললাইন প্রযুক্তিতে বলটি গোললাইন ক্রস করার বিষয়টি ধরা পড়ে। বিরতির ঠিক আগে ডি মারিয়া ৩০ গজ দুর থেকে দারুন এক ফ্রি-কিকে আবারো পিএসজিকে এগিয়ে দেন। ৭৩ মিনিটে ক্রিস্টোফার এনকুনকুর হেড মন্টেপিলারের সার্বিয়ান ফরোয়ার্ড পিটার স্কুলেটিকের সাথে ডিফ্লেক্ট হয়ে জালে জড়ালে ৩-১ গোলে এগিয়ে যায় পিএসজি। ৭৮ মিনিটে এমবাপ্পের শট ৪১ বছর বয়সী স্বাগতিক ডিফেন্ডার হিল্টনের সহযোগিতায় জালে জড়ালে আবারো আত্মঘাতি গোলের লজ্জায় পড়ে মন্টেপিলার। মিনিটখানেক পরে এমবাপ্পে গোলরক্ষক বেঞ্জামিন লিকোমটেকে পরাস্ত করলে তাতেও হিল্টনের ডিফ্লেকশন ছিল। কিন্তু এই গোলটি এমবাপ্পের নামের পাশেই যোগ হয়। এই নিয়ে ১৯টি লিগ ম্যাচে ২০তম ও সব মিলিয়ে ২৫তম গোল করলেন এই ফ্রেঞ্চ তরুন।
আগামী ৬ মার্চ ইউনাইটেডের বিপক্ষে দ্বিতীয় লেগের ম্যাচকে সামনে রেখে প্রস্তুতি নেয়া পিএসজি এই জয়ে দ্বিতীয় স্থানে থাকা লিলির তুলনায় ১৫ পয়েন্টের বিশাল ব্যবধানে এগিয়ে গেল। গত সাত মৌসুমে ষষ্ঠ লিগ ওয়ান শিরোপা জয়ে লিলির থেকে এখনো এক ম্যাচ পিছিয়ে রয়েছে পিএসজি।
বাসস/নীহা/১৬৪০/-স্বব