বাসস দেশ-২৬ : কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণে বাংলাদেশকে সহযোগিতা প্রদান করবে ইউনিসেফ : এডোয়ার্ড বেইগবেদার

301

বাসস দেশ-২৬
নওফেল-বেইগবেদার-সাক্ষাৎ
কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণে বাংলাদেশকে সহযোগিতা প্রদান করবে ইউনিসেফ : এডোয়ার্ড বেইগবেদার
ঢাকা, ১৯ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, বেসরকারি শিল্প ও সেবা খাতের চাহিদা অনুযায়ী দক্ষ জনশক্তি গড়ে তোলা এবং নবীশ শ্রমিকদের প্রশিক্ষণের মাধ্যমে সার্টিফিকেট প্রদানের ক্ষেত্রে ইউনিসেফ বাংলাদেশকে সহযোগিতা করতে পারে।
শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের সাথে আজ মঙ্গলবার সচিবালয়ে তাঁর অফিসকক্ষে বাংলাদেশে ইউনিসেফ প্রতিনিধি এডোয়ার্ড বেইগবেদার সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন।
এ সময় ইউনিসেফ শিক্ষা বিভাগের প্রধান পাওয়ান কুচিটাও উপস্থিত ছিলেন।
সাক্ষাৎকালে বাংলাদেশে শিক্ষা ব্যবস্থায় ইউনিসেফের বিভিন্ন সহযোগিতার বিষয়ে আলোচনা হয়।
মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, দক্ষ জনবল তৈরির লক্ষ্যে কারিগরি শিক্ষাকে জনপ্রিয় করতে হবে। দেশের তরুণ জনগোষ্ঠীকে দক্ষ জনশক্তিতে রূপান্তর করতে উচ্চ শিক্ষার পাশাপাশি শিক্ষার্থীদের বিভিন্ন কারিগরি বিষয়ে প্রশিক্ষণ এবং ডিপ্লোমা প্রদানের ব্যবস্থা করতে উদ্যোগ নিতে হবে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে।
শিক্ষা উপমন্ত্রী বলেন, শিল্প ও সেবা খাতের প্রতিনিধিরাও নীতি প্রণয়নে পরামর্শ দিতে পারেন।
ইউনিসেফ প্রতিনিধি বাংলাদেশের শ্রমবাজারের চাহিদা মোতাবেক দক্ষ জনবল তৈরিতে সরকার এবং শিল্প ও সেবা খাতের মধ্যে সমন্বয় জোরদার করতে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস প্রদান করেন।
এডোয়ার্ড বেইগবেদার বলেন, সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এসইডিপি)-এর আওতায় ইউনিসেফ বাংলাদেশে জাতীয় শিক্ষাক্রম সংস্কার এবং মাধ্যমিক পর্যায়ে ড্রপ আউট কমিয়ে আনতে কাজ করছে। কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণেও বাংলাদেশকে সহযোগিতা প্রদান করবে ইউনিসেফ।
বাসস/সবি/এমএন/১৯৩৫/-জেজেড