বাসস ক্রীড়া-৯ : শালকের বিপক্ষে ম্যানসিটির ম্যাচটি একপেশে হবে : গান্ডোগান

137

বাসস ক্রীড়া-৯
ফুটবল-চ্যাম্পিয়ন্স-ম্যানসিটি-শালকে
শালকের বিপক্ষে ম্যানসিটির ম্যাচটি একপেশে হবে : গান্ডোগান
জেলসেনকিরচেন (জার্মানী), ১৯ ফেব্রুয়ারি ২০১৯ (বাসস/এএফপি) : আট বছর বয়সে শালকে ০৪ দলে যুক্ত হতে চেয়ে প্রত্যাখ্যাত হয়েছিলেন ইলকে গান্ডোগান। এখন প্রিমিয়ার ফুটবল লীগের জায়ান্ট ম্যানচেস্টার সিটির হয়ে সেই নিজ জন্মভূমি জেলসেনকিরচেনে খেলতে এসেছেন তিনি। তবে শালকের বিপক্ষে আগামীকাল সিটির চ্যাম্পিয়ন্স লীগের শেষ ষোলর ম্যাচটি একপেশে হয়ে যেতে পারে বলে মনে করছেন এই জার্মান মিডফিল্ডার।
পেপ গার্দিওলার অধীনে উড়তে থাকা সিটি বর্তমানে প্রিমিয়ার লীগের পয়েন্ট তালিকার শীর্ষে অবস্থান করছে। অপরদিকে বুন্দেসলীগায় রেলিগেশনের চোখ রাঙ্গানীতে রয়েছে ধুকতে থাকা শালকে। আক্রমণভাগের ব্যর্থতার কারণে তারা অবস্থান করছে লীগের পয়েন্ট টেবিলের ১৪তম অবস্থানে।
সিটির জার্মান উইঙ্গার লেরয় সানের মত ২৮ বছর বয়সি গান্ডোগানও ফুটবল ক্যারিয়ার শুরু করেছিলেন শালকের একাডেমিতে। কিন্তু এক মৌসুম শেষে তাকে সেখান বের করে দেয় শালকে। তারপরও অবশ্য ভেল্টিনস এ্যারেনায় প্রতিশোধ নেয়ার কিছুই দেখছেননা সিটির এই জার্মান তারকা।
জার্মান ম্যাগাজিন কিকারকে গান্ডোগান বলেন,‘ আমি তাদের ক্ষমা করে দিয়েছি। তবে এটি সব সময় একই থাকেনা। ওই সময় ছিল আমার বাড়ন্ত বয়স। আমার মধ্যে শারিরিক সমস্যা ছিল। কোন খেলাই আর্ধেক বছর খেলতে পারতাম না। তাই আমি সেটি ভুলে গেছি।
তিন চার বছর পর শালকে আমাকে যুক্ত করার উদ্যোগ নিয়েছিল। তবে সেটি ছিল কিছুটা বিরক্তিকর। একটি একাডেমিতে ফেরার পরিবর্তে আমি তখন চাইছিলাম আমার ঘনিষ্ঠদের সঙ্গে ফুটবল খেলতে।’
যথারিতি স্থানীয় ক্লাবে খেলা ছেড়ে দিয়ে গান্ডোগান প্রথমে জুনিয়র খেলোয়াড় হিসেবে যোগ দেন বোচামে। এরপর ন্যুরেমবার্গের হয়ে বুন্দেসলীগায় ক্যারিয়ার শুরু করেন। এরপর বরুশিয়া ডর্টমুন্ডের হয়ে দীর্ঘ ৫ বছর বুন্দোসলীগা খেলেছেন গান্ডোগান। ২০১৬ সালে তিনি সিটিতে যোগ দেন।
আসন্ন চ্যাম্পিয়ন্স লীগের ম্যাচে অবশ্য কোন কিছুরই নিশ্চয়তা নেই বলেই মানছেন গান্ডোগান। তিনি বলেন, শালকে যে কোন সময় বিপজ্জনক হয়ে উঠতে পারে। কারণ এটি আমাদের জন্য এ্যাওয়ে ম্যাচ। যদিও ম্যাচে আমরা আধিপত্য বিস্তারের প্রত্যাশা করছি।’
তিনি বলেন, শালকের হারানোর কিছু নেই। কিন্তু আমাদের অনেক কিছুই রয়েছে। যা আমাদেরকে ক্রমেই চাপের মধ্যে রাখবে।’
এদিকে শলকে সর্বশেষ চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনাল খেলেছে ২০১১ সালে। সাবেক রিয়াল তারকা রাউলের অনুপ্রেরণায় উদ্বুদ্ধ ক্লাবটি ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে হেরে শেষ চারে পৌঁছতে পারেনি।
গত শনিবার ঘরোয়া লীগে ফ্রেইবার্গের সঙ্গে গোল শূন্য ড্র করেছে তারা। ফলে লীগের শেষ তিন ম্যাচে জয়হীন রয়েছে শালকে। তারপরও সিটিজেনদের বিপক্ষে অঘটন ঘটানোর মত সামর্থ্য শালকের রয়েছে বলে মনে করেছেন দলটির প্রধান কোচ ডোমেনিকো টেডেস্কো।
বাসস/এএফপি/এমএইচসি/১৮১৫/স্বব