বাসস ক্রীড়া-১৩ : দ্বিতীয় টেস্ট জিতে সিরিজ সমতায় শেষ করলো ইংল্যান্ড

561

বাসস ক্রীড়া-১৩
ক্রিকেট-টেস্ট
দ্বিতীয় টেস্ট জিতে সিরিজ সমতায় শেষ করলো ইংল্যান্ড
হেডিংলি, ৩ জুন ২০১৮ (বাসস/এএফপি) : হেডিংলিতে সিরিজের দ্বিতীয় টেস্টে পাকিস্তানকে ইনিংস ও ৫৫ রানের বড় ব্যবধানে হারিয়েছে স্বাগতিক ইংল্যান্ড। এই জয়ে দুই ম্যাচ সিরিজ ১-১ সমতায় শেষ করতে পারলো ইংলিশরা। লর্ডসে সিরিজের প্রথম টেস্ট ৯ উইকেটে জিতেছিলো পাকিস্তান।
প্রথম ইনিংসে পাকিস্তানকে ১৭৪ রানে গুটিয়ে দিয়ে দ্বিতীয় দিন শেষেই লিড নেয় ইংল্যান্ড। জবাবে ৭ উইকেটে ৩০২ রান তুলে দ্বিতীয় দিন শেষ করে তারা। তৃতীয় দিন বাকী ৩ উইকেটে আরও ৬১ রান করে ৩৬৩ রানে প্রথম ইনিংসে অলআউট হয় ইংল্যান্ড।
উইকেটরক্ষক জশ বাটলার ৩৪ ও স্যাম কারান ১৬ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করেন। কারান ২০ রানে থামলেও ৮০ রানে অপরাজিত থাকেন বাটলার। তার ১০১ বলের ইনিংসে ১১টি চার ও ২টি ছক্কা ছিলো। এছাড়া ডোমিনিক বেস ৪৯ ও অ্যালিষ্টার কুক ৪৬ রান করেন। পাকিস্তানের পক্ষে ফাহিম আশরাফ ৩ উইকেট নেন।
প্রথম ইনিংসে ১৮৯ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে ইংল্যান্ড বোলারদের তোপের মুখে পড়ে পাকিস্তানের ব্যাটসম্যানরা। ফলে শেষ পর্যন্ত ১৩৪ রানেই গুটিয়ে যায় তারা। তাই তিনদিনেই দ্বিতীয় ও শেষ টেস্ট জিতে নিতে সক্ষম হয় ইংল্যান্ড।
দ্বিতীয় ইনিংসে পাকিস্তানের পক্ষে ওপেনার ইমাম-উল-হক ৩৪ ও উসমান সালাহউদ্দিন ৩৩ রান করেন। ইংল্যান্ডের পক্ষে ৩টি করে উইকেট নেন স্টুয়ার্ট ব্রড ও বেস।
দুই ম্যাচের টেস্ট সিরিজ শেষে আগামী ১২ জুন থেকে দুই ম্যাচে টি-২০ সিরিজ শুরু করবে ইংল্যান্ড ও পাকিস্তান ।
বাসস/এএফপি/এএমটি/২১৪৫/-স্বব