বাসস দেশ-৬ : পাটের উন্নয়নে জুট গুডস রিসার্চ এন্ড ট্রেনিং সেন্টার করা হবে : বস্ত্র ও পাট মন্ত্রী

121

বাসস দেশ-৬
পাটমন্ত্রী-মতবিনিময়
পাটের উন্নয়নে জুট গুডস রিসার্চ এন্ড ট্রেনিং সেন্টার করা হবে : বস্ত্র ও পাট মন্ত্রী
ঢাকা ১৯ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : পাটের বহুমুখী ব্যবহার বাড়াতে ‘জুট গুডস রিসার্চ এন্ড ট্রেনিং সেন্টার’ করা হবে বলে জানিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক।
আজ মঙ্গলবার দুপুরে রাজধানীর পাট অধিদফতরে কর্মকর্তাদের সঙ্গে এক আলোচনা সভায় তিনি একথা বলেন।
গাজী বলেন, ‘পাটের বহুমুখী ব্যবহার বাড়ানোর জন্য একটি ‘জুট গুডস রিসার্চ এন্ড ট্রেনিং সেন্টার’ করার পরিকল্পনা সরকারের রয়েছে। যা ‘পাট আইন-২০১৭’ এর আওতায় এর পরিচালনার দায়িত্বে থাকবে পাট অধিদপ্তর। যেখানে পাটের বিভিন্ন সমস্যার সমাধান সমাধান করা হবে এবং পাট খাতের উন্নয়নে বিশেষজ্ঞরা গবেষনার সুযোগ পাবেন।’
তিনি বলেন, ইউরোপসহ বিশ্বের অন্যান্য দেশে পাটের ব্যবহার বাড়ানো হচ্ছে। সে দিক থেকে বাংলাদেশ কেন পিঁছিয়ে থাকবে? ভারতসহ বিভিন্ন বাংলাদেশ থেকে পাট কিনে তারা তাদের দেশে পাটের ব্যবহার বাড়াচ্ছে। তাদের রিসার্স সেন্টার আছে। আমরা রিসার্সের জন্য অন্য কোন প্রতিষ্ঠানের ওপর নির্ভরশীল থাকব না। যত দ্রুত সম্ভব আমরা পাট রিসার্স সেন্টারের মাধ্যমে পাট শিল্পকে আরও এগিয়ে নেব।
মন্ত্রী বলেন, ‘পাট আইন-২০১৭’ ও ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০’ শতভাগ বাস্তবায়নের মাধ্যমে দেশব্যাপি পাট পণ্য ব্যবহারের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে পাট ভূমিকা রাখবে। দেশের জিডিপিতে আরো বেশি অবদান রাখবে।
তিনি বলেন, পাট পণ্যকে রপ্তানীর শীর্ষে নিয়ে যেতে হবে। এজন্য সকলকে এক হয়ে পাটের সমস্যা বের এবং সমাধানের চেষ্টা করতে হবে।
গাজী বলেন, বর্তমানে পাট এক্সপোর্টে আমরা এগিয়ে আছি। তবে আইনে নির্ধারিত ১৯টি পণ্যে পাটের মোড়ক ব্যবহার শতভাগ নিশ্চিত করতে আরও বেশি বেশি ভ্রাম্যমান আদালত তথা মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। এজন্য সকল জেলা প্রশাসকদের কাছে কাছে বার্তা পৌঁছানোর কথা বলেন তিনি।
আলোচনা সভায় পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মিজানুর রহমান, পাট অধিদফতরের মহাপরিচালক মো. শামছুল আলম, পরিচালক পাট তাহমিদা আহমেদ, সমন্বয় কর্মকর্তা মো: সওগাতুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/বিকেডি/১৫৪০/-আসচৌ