যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্য আলোচনা মঙ্গলবার ওয়াশিংটনে পুনরায় শুরু : হোয়াইট হাউস

280

ওয়াশিংটন, ১৯ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস ডেস্ক): যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্য যুদ্ধ অবসানের লক্ষ্যে তারা যে আলোচনা শুরু করেছে মঙ্গলবার ওয়াশিংটনে তা ফের শুরু হচ্ছে। হোয়াইট হাউস একথা জানায়। খবর এএফপি’র।
নির্ধারিত সর্বশেষ আলোচনা বেইজিংয়ে শুক্রবার কোন চুক্তি ছাড়াই শেষ হলেও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, উভয় দেশের মধ্যকার এ আলোচনা ‘অত্যন্ত ভালভাবে’ চলছে। এ ব্যাপারে একটি চুক্তিতে পৌঁছানোর জন্য বেঁধে দেয়া বাণিজ্য যুদ্ধ সাময়িক বন্ধের সময়সীমা তিনি বাড়াতে পারেন এমন ইঙ্গিত দিয়েছেন।
সোমবার দেয়া হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, বৃহস্পতিবার মূল পর্বের আলোচনা শুরুর আগে অপেক্ষাকৃত নি¤œ পদস্থ কর্মকর্তারা মঙ্গলবার আলোচনায় বসবেন।
এ আলোচনায় যুক্তরাষ্ট্রের পক্ষে বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইটজার নেতৃত্ব দেবেন। মার্কিন এ প্রতিনিধি দলে অর্থমন্ত্রী স্টিভান মুচিন, বাণিজ্যমন্ত্রী উইলবার রোস, আর্থিক নীতিমালা বিষয়ক উপদেষ্টা ল্যারি কুদলো ও বাণিজ্য উপদেষ্টা পিটার নাভারো রয়েছেন।
চীনের বাণিজ্য মন্ত্রণালয় ইতোমধ্যে জানিয়েছে, বেইজিংয়ের শীর্ষ বাণিজ্য আলোচক ভাইস প্রধানমন্ত্রী লিউ হি এ আলোচনার প্রতিনিধিত্ব করবেন।