বাজিস-৬ : জয়পুরহাটে নিরাপদ প্রসব সেবা ও শিশু মৃত্যু রোধে কর্মশালা

151

বাজিস-৬
জয়পুরহাট-কর্মশালা
জয়পুরহাটে নিরাপদ প্রসব সেবা ও শিশু মৃত্যু রোধে কর্মশালা
জয়পুরহাট, ১৯ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : জেলায় নিরাপদ প্রসব সেবা ও শিশু মৃত্যু রোধ কল্পে মাঠ পর্যায়ের পরিবার কল্যাণ সহকারীদের মঙ্গলবার থেকে এক কর্মশালা শুরু হয়েছে।
জেলা পরিবার পরিকল্পনা বিভাগ সূত্র বাসস’কে জানায়, ২০৩০ সালের এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে মাতৃ ও শিশু মৃত্যুর হার শূন্যের কোঠায় নামিয়ে আনা ও বর্তমান সরকারের নির্বাচনী অঙ্গীকার বাস্তবায়নের লক্ষ্যে জয়পুরহাট জেলা পরিবার পরিকল্পনা বিভাগ ১০০ দিনের ইশতেহার ঘোষণা করেছে।
জেলা পরিবার পরিকল্পনা বিভাগের ঘোষিত ইশতেহারে রয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে পরিবার কল্যাণ পরিদর্শিকা দের উপস্থিতি নিশ্চিতসহ ২৪ ঘন্টা প্রসব সেবা নিশ্চিত করা, স্থানীয় প্রশাসনের সহযোগিতায় প্রতিটি ইউনিয়নে গ্রামীণ এ্যাম্বুলেন্সের ব্যবস্থা করা, বয়ঃ সন্ধিকালীন ও কৈশোর স্বাস্থ্য সেবা বৃদ্ধির লক্ষ্যে মাঠ পর্যায়ে ব্যাপক প্রচারণা চালানো, অটিস্টিক শিশুদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করা, মাতৃমৃত্যু ও শিশু মৃত্যুর হার শূন্যের কোঠায় নামিয়ে আনা। এ সব কর্মসূচি মাঠ পর্যায়ে বাস্তবায়নের লক্ষ্যে পরিবার কল্যাণ সহকারীদের অবহিত করার জন্য কর্মশালার আয়োজন করা হয়েছে। জেলা পরিবার পরিকল্পনা বিভাগের সভা কক্ষে মঙ্গলবার আয়োজিত কর্মশালার উদ্বোধন করেন জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা. কে এম জোবায়ের গালীব। ডা. মাজাফ্ফর হোসেন ও ডা. তারেক মাহমুদ প্রশিক্ষণ কর্মশালা পরিচালনা করছেন। ১০০ দিনের ইশতেহার বাস্তবায়নে জেলার ১২০ জন পরিবার কল্যাণ সহকারীকে পর্যায়ক্রমে প্রশিক্ষণ দেয়া হবে বলে জানান, জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা: কে এম জোবায়ের গালীব।
উল্লেখ্য, মাতৃমৃত্যুর হার জাতীয় পর্যায়ে প্রতি লাখে ১৭২ জন হলেও তা জয়পুরহাট জেলায় বর্তমানে ৪৪ জন। শিশু মৃত্যুর হার জাতীয় পর্যায়ে প্রতি হাজারে ৩৮ জন হলেও তা জয়পুরহাট জেলায় বর্তমানে ৭ জন।
বাসস/সংবাদদাতা/১২৪০/নূসী