বাসস সংসদ-৬ : দেশে বৈদ্যুতিক ট্রেন চালুর মহাপরিকল্পনা গ্রহণ করা হয়েছে : রেলপথ মন্ত্রী

518

বাসস সংসদ-৬
ইলেকট্রিক-ট্রেন
দেশে বৈদ্যুতিক ট্রেন চালুর মহাপরিকল্পনা গ্রহণ করা হয়েছে : রেলপথ মন্ত্রী
সংসদ ভবন, ১৮ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, দেশে বৈদ্যুতিক ট্রেন চালুর জন্য সরকার মহাপরিকল্পনা গ্রহণ করেছে।
আজ সংসদে সরকারি দলের সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
রেলমন্ত্রী বলেন, ‘দেশে বৈদ্যুতিক ট্রেন চালুর জন্য রেলওয়ের গৃহিত মহাপরিকল্পনার আওতায় টঙ্গী-চট্টগ্রাম সেকশনে ইলেকট্রিক ট্রাকশন প্রবর্তনের জন্য সম্ভ্যাবতা সমীক্ষা, নারায়ণগঞ্জ-জয়দেবপুর, আখাউড়া-সিলেট, জয়দেবপুর-ঈশ্বরদী-খুলনা এবং ঈশ্বরদী-পার্বতীপুর সেকশনে ইলেকট্রিক ট্রাকশন প্রবর্তনের জন্য সম্ভাব্যতা সমীক্ষা অন্তর্ভুক্ত করা হয়েছে।’
সরকারি দলের অপর সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামানের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দ্রুত গতির বুলেট ট্রেনে ঢাকা থেকে চট্টগ্রাম পর্যন্ত মাত্র ৫৭ মিনিট এবং বিরতি দিয়ে ৬৯ মিনিটে যাওয়া সম্ভব হবে।
মন্ত্রী বলেন, ‘বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার অনুযায়ী ঢাকা-চট্টগ্রাম ভায়া কুমিল্লা/লাকসাম দ্রুতগতির রেলপথ নির্মাণের জন্য সম্ভাব্যতা সমীক্ষা এবং বিশদ ডিজাইন শীর্ষক একটি সমীক্ষা প্রকল্প গ্রহণ করা হয়েছে। এটি সম্পন্ন হলে প্রথমবারের মতো ঢাকা- চট্টগ্রামের মধ্যে দেশে দ্রুত গতির বুলেট ট্রেন চালু হবে। এটি সমাপ্ত হলে ঢাকা থেকে চট্টগ্রাম পর্যন্ত মাত্র ৫৭ মিনিট এবং বিরতি দিয়ে ৬৯ মিনিটে যাওয়া সম্ভব হবে।’
তিনি বলেন, ২০১৭ সালের ১৮ মার্চ সমীক্ষা প্রকল্পটি অনুমোদিত হয়। গত বছরের ৩১ মে পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সম্পাদন হয়েছে। বর্তমানে সমীক্ষা চলমান। এছাড়া ঢাকা-খুলনা ও ঈশ্বরদী-রাজশাহীরুটে এবং জয়দেবপুর-ময়মনসিংহ ও জয়দেবপুর-টাঙ্গাইলে এলিভেটেড রেলওয়ে নির্মাণের প্রকল্প হাতে নেয়া হয়েছে।
বাসস/এমএসএইচ/২০৪০/বেউ/-অমি