বাসস দেশ-৩২ : মেলায় ভিড় বাড়ছে, আসছে নতুন বই

310

বাসস দেশ-৩২
গ্রন্থমেলা-নতুন বই
মেলায় ভিড় বাড়ছে, আসছে নতুন বই
ঢাকা, ১৮ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : পাঠক ও দর্শনার্থীদের উপচেপড়া ভিড়ের মধ্য দিয়ে চলছে গ্রন্থমেলার ১৮তম দিন। প্রতিদিনই আসছে নতুন নতুন বই।
আজ ১৮তম দিনে পর্যন্ত বের হয়েছে ২ হাজার ৬৮৭টি বই। নতুন বই এসেছে ১৩৯টি। এরমধ্যে সুফিতাত্ত্বিক, মুক্তিযুদ্ধ বিষয়ক, ছোটদের ছবি আঁকার বই, কবিতা, গল্পগ্রন্থ, শিশুতোষ বই, ক্রীড়া সাংবাদিকতা বিষয়ক বই, ছোটদের গল্প, কাব্যগ্রন্থ ও ছড়ার বই।
রোববার সকালে শিলাবৃষ্টি হবার পর মেলার কিছু স্টল এবং মেলা প্রাঙ্গণে বৃষ্টির পানি জমে যাওয়ায় কিছু কিছু দোকানের বই ভেজাসহ স্টলকাঠামোর ক্ষতি হয়েছে। আগাম সতর্কতা থাকা সত্ত্বেও এমন অনাকাঙ্খিত ঘটনা যাতে না ঘটে সেজন্য মেলা কর্তৃপক্ষ আগামী ২৩, ২৪ এবং ২৫ ফেব্রুয়ারি বৃষ্টি হবার সম্ভাবনার ব্যাপারে প্রত্যেকটি স্টল মালিককে আগাম সতর্ক থাকার কথা জানিয়েছে।
আজ বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে কবি বেলাল চৌধুরী: শ্রদ্ধাঞ্জলি শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রবন্ধ উপস্থাপন করেন কবি পিয়াস মজিদ। কবি রবিউল হুসাইনের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন কবি জাহিদুল হক, দিলারা হাফিজ ও তারিক সুজাত।
বক্তারা বলেন,কবি বেলাল চৌধুরির কবিতায় খুঁজে পাওয়া যায় সমকালীন সমাজের নিপুণ ময়নাতদন্ত। কবিতাকে তার আদিম ভৌতসত্তায় প্রতিষ্ঠার ক্ষেত্রে তিনি কাজ করে গেছেন নিরন্তর। সামগ্রিকভাবে বাংলা ভাষা ও সাহিত্যের একজন অনন্য সাধারণ ব্যক্তিত্ব তিনি। তার কবিতা ও জীবনকে তিনি করে তুলেছেন অদ্বৈত। বেলাল চৌধুরি বাংলা ভাষায় লাতিন আমেরিকার সাহিত্যের একজন পুরোধা অনুবাদক। সাংগঠনিক দক্ষতায় এবং উদার হৃদয়মানসে তিনি ঋদ্ধ করেছেন ঢাকা ও কলকাতার সাহিত্যভুবনকে।
অন্যদিকে আজ বিকেল সাড়ে ৪ টায় প্রথমবারের মতো ২০০৮ থেকে ২০১৯ সাল পর্যন্ত বাংলা একাডেমিতে অনুষ্ঠিত শিশু-কিশোরদের পুরস্কারপ্রাপ্ত ছবিগুলো নিয়ে একাডেমির ড. মুহম্মদ এনামুল হক ভবনের দ্বিতীয় তলায় একটি প্রদর্শনীর আয়োজন করা হয়। প্রদর্শনীটি উদ্বোধন করেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। ২৮শে ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন মেলা প্রদর্শনী চলবে বিকেল তিনটা থেকে ৯ টা পর্যন্ত।
‘লেখক বলছি’ অনুষ্ঠানে নিজেদের নতুন প্রকাশিত গ্রন্থ বিষয়ে আলোচনায় অংশ নেন শোয়াইব জিবরান, মলয় বালা, মুস্তাফিজ শফি এবং মুহাম্মদ শামসুল হক।
‘কবিকণ্ঠে’ কবিতাপাঠ করেন কবি রেজাউদ্দিন স্টালিন, ফরিদ আহমেদ দুলাল, রহিমা আখতার কল্পনা, দিলারা হাফিজ ও মতিন রায়হান। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী ইকবাল খোরশেদ এবং সায়েরা হাবীব। পুঁথিপাঠ করেন জালাল খান ইউসুফী।
সাইমন জাকারিয়ার পরিচালনায় ‘ভাবনগর ফাউন্ডেশন’ পরিবেশন করেন সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সায়িক সিদ্দিকীর পরিচালনায় পরিবেশিত হয় পালাগান ‘নোলকজানের পালা’।
বাংলাএকাডেমিতে বরাবরের মতো আগামীকাল ১৯ ফেব্রুয়ারি বুধবার থাকবে ‘বাংলাদেশের ছড়াসাহিত্যে মুক্তিযুদ্ধের চেতনা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘বাংলাদেশের ছড়াসাহিত্যে মুক্তিযুদ্ধের চেতনা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করবেন সুজন বড়–য়া।
আলোচনায় অংশগ্রহণ করবেন আলম তালুকদার, আসলাম সানী, লুৎফর রহমান রিটন, আমীরুল ইসলাম ও আনজীর লিটন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অধ্যাপক সৈয়দ মোহাম্মদ শাহেদ। সন্ধ্যায় রয়েছে কবিকণ্ঠে কবিতাপাঠ, কবিতা-আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
বাসস/এএসজি/এসএস/১৮০৫/এইচএন