বাসস দেশ-২৪ : সানজি স্টিল ও প্রতীক সিরামিকসের ১ কোটি ৭২ লাখ টাকার ভ্যাট ফাঁকি

176

বাসস দেশ-২৪
ভ্যাট-ফাঁকি-উদঘাটন
সানজি স্টিল ও প্রতীক সিরামিকসের ১ কোটি ৭২ লাখ টাকার ভ্যাট ফাঁকি
ঢাকা, ১৮ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : ভ্যাটের ঢাকা পশ্চিমের দু’টি অডিট দল সানজি স্টেইনলেস স্টিল ও প্রতীক সিরামিকস লিমিটেড এই দুই প্রতিষ্ঠানের ১ কোটি ৭২ লাখ টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন করেছে।
সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে প্রতিষ্ঠান দু’টিকে বিশেষ অডিটের আওতায় এনে আজ ভ্যাট সংশ্লিষ্ট কাগজপত্রাদি যাচাই করা হয়। অডিট দল প্রতিষ্ঠান দু’টির প্রতিবেদন দাখিল করে।
প্রতিবেদনে দেখা যায়,সানজি তাদের স্টিল পাইপ তৈরির কাঁচামাল চট্টগ্রাম কাস্টম হাউস দিয়ে আমদানি করলেও তা ভ্যাটের ক্রয় রেজিস্ট্রারে এন্ট্রি করেনি। এতে প্রকৃত উৎপাদন গোপন করা হয়েছে। অন্যদিকে প্রতিষ্ঠানের সিএ ফার্মের রিপোর্ট পর্যালোচনায় দেখা গেছে-কোম্পানির নিজস্ব নানা ধরনের খরচের উপর প্রযোজ্য ভ্যাট উৎসে কর্তন করা হয়নি। এই দুই উপায়ে ১ কোটি ৫৯ লাখ ভ্যাট ফাঁকির তথ্য পাওয়া গেছে।
এছাড়া প্রতীক সিরামিকসের ২০১২-১৩ থেকে ২০১৬-১৭ পর্যন্ত অডিটে দেখা যায়-বিভিন্ন ধরনের উৎসে ভ্যাট কর্তন করার বাধ্যতামুলক হলেও তা করা হয়নি। প্রতিষ্ঠানের সিএ ফার্মের রিপোর্ট পর্যালোচনায় এই তথ্য বের হয়ে আসে। এতে ১৩ লাখ টাকার ভ্যাট ফাঁকি হয়েছে।
কোম্পানির নিজস্ব কেনাকাটা বা সরবরাহ গ্রহণের উপর ভ্যাট কেটে ট্রেজারারিতে জমা করার বিধান রয়েছে। কিন্তু এক্ষেত্রে তা করা হয়নি।
সানজি স্টেইনলেস স্টিল ও প্রতীক সিরামিকস দুই প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভ্যাট আইনে মামলা করা হয়েছে। ন্যায় নির্ণয়নের মাধ্যমে ফাঁকিকৃত ভ্যাট আদায়সহ উভয় প্রতিষ্ঠানকে জরিমানা করা হতে পারে।
বাসস/সবি/আরআই/১৮৫০/-আসচৌ