বাসস ক্রীড়া-১৫ : এক চোখ বিশ্বকাপে রেখে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড

123

বাসস ক্রীড়া-১৫
ইংল্যান্ড-ও:ইন্ডিজ
এক চোখ বিশ্বকাপে রেখে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড
ব্রিজটাউন, বারবাডোজ, ১৮ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস/এএফপি) : নিজ মাঠে আসন্ন বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে টেস্ট সিরিজে সাফল্য পাওয়া স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করতে যাচ্ছে সফরকারী ইংল্যান্ড। বুধবার কেনসিংটন ওভালে প্রথম ম্যাচে মুখোমুখি হবে দলটি।
বিস্ময়করভাবে ২-১ ব্যবধানে টেস্ট সিরিজ জয়ের পর মানসিকভাবে বেশ ফুরফুরে অবস্থায় রয়েছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। তবে জেসন হোল্ডারের নেতৃত্বাধীন দলটি ৫০ ওভার ফর্মেটে বেশ কিছু দিন যাবতই ধুকছে। এ ছাড়া বিভিন্ন কারণে দলটিতে অনুপুস্থিত রয়েছেন গুরুত্বপূর্ণ বেশ কয়েকজন খেলোয়াড়।
পক্ষান্তরে ইয়োইন মরগানের নেতৃত্বাধীন ইংল্যান্ড দলটি বেশ স্তিতিশীল এবং বর্তমানে বিশ্ব র‌্যাংকিংয়ের শীর্ষে অবস্থান করছে। এছাড়া সিরিজের আগে একমাত্র অনুশঅলন ম্যাচে ১৭১ রানের বড় জয়ে এটা অনেকটা নিশ্চিত যে টেস্ট সিরিজ জেতা স্বাগতিক দলকে বেশ কঠিন চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে।
অনুশীলন ম্যাচে ওপেনিং ব্যাটসম্যান জেসন রয় এবং জো রুটের জোড়া সেঞ্চুরিতে ৭ উইকেট হারিয়ে ৩৭১ রানের বিশাল স্কোর গড়ার পর ওয়েস্ট ইন্ডিজ ভাইস চ্যাঞ্চেলর একাদশের বিপক্ষ বোলারও সাফল্য পেয়েছেন।
এক মাসেরও কম সময়ের আগে টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ৩৮১ রানের বড় ব্যবধানে পরাজিত হওয়াটা ইংল্যান্ডের জন্য ছিল সবচেয়ে বেদনাদায়ক। তবে এই কেনসিংটনেই দুই বছর আগে নিজেদের সর্বশেষ ওয়ানডে ম্যাচে ১৮৬ রানের বড় ব্যবধানে ক্যাবিয়িদের হারিয়েছিল ইংলিশরা। এমনকি ৩-০ ব্যবধানে স্বাগতিকদের হোয়াইটওয়াশ হতে হয়েছিল।
তারপর থেকে সিমিত ওভারের ফর্মেটে ওয়েস্ট ইন্ডজ দলের তেমন একটা উন্নতি হয়নি। এমনকি সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিও খেলতে পারেনি। এমনকি আগামী ৩০ মে ইংল্যান্ড এন্ড ওয়েলসে শুরু হতে যাওয়া বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে হয়েছে বাছাইপর্বে জিম্বাবুয়েকে হারিয়ে।
রহস্য স্পিনার সুনিল নারাইন এবং অলরাউন্ডার আন্দ্রে রাসেলকে না পেয়ে ওয়েস্ট ইন্ডিজকে প্রথম দুই ম্যাচের জন্য দল ঘোষণা করতে হয়েছে। এছাড়া ইনজুরির কারণে সিরিজ থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন ওপেনিং ব্যাটসম্যান এভিন লুইস এবং দুই অলাউন্ডার রোভম্যান পাওয়েল ও কিমো পল।
-বিশ্বকাপ শেষে ওয়ানডে ক্রিকেট তেকে অবসর নেবেন গেইল-
দারুণভাবে টেস্ট ক্যারিয়ার শুরু করা জন ক্যাম্পবেলের ওয়ানডে অভিষেক হচ্ছে ইংল্যান্ডের বিপক্ষে। হার্ড হিটার ক্রিস গেইলের সঙ্গে প্রথম তিন ম্যাচে ওপেনিং ব্যাটসম্যান হিসেবে মাঠে নামার অপেক্ষায় আছেন তিনি।
২০১৯ বিশ্বকাপ শেষেই ওয়ানডে ক্রিকেট তেকে অবসর নেবেন বলে গতকাল ঘোষণা দিয়েছেন ৩৯ বছর বয়সী গেইল। অবশ্য অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য ২০২০ টি-২০ বিশ্বকাপে অংশগ্রহণের আশা করছেন তিনি।
সাবেক অধিনায়ক হার্ড হিটিং বাঁ-হাতি এ ব্যাটসম্যান বলেন, ‘হ্যাঁ বিশ্বকাপ শেষে আমি ওয়ানডে ক্রিকেট থেকে অবসর নিতে চাই।’
বাসস/এএফপি/স্বব/১৮৩৫/এএমটি